Homeআন্তর্জাতিকফিলিস্তিনের পক্ষে কথা বলায় মাইক কেড়ে নেয়া হলো গ্রেটার

ফিলিস্তিনের পক্ষে কথা বলায় মাইক কেড়ে নেয়া হলো গ্রেটার

ইসরাইল-হামাস চলমান সংঘাতের মধ্যে ফিলিস্তিনিদের পক্ষে কথা বলায় জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের হাত থেকে মাইক কেড়ে নেয়ার ঘটনা ঘটেছে। রোববার (১২ নভেম্বর) নেদারল্যান্ডসের আমস্টারডামে এক বিক্ষোভ সমাবেশে এই ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, রোববার আমস্টারডামে একটি জলবায়ু বিক্ষোভে অংশ নিয়েছিলেন সুইডিশ জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ। সেখানে তিনি ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে সাদা-কালো রুমাল (কেফিয়াহ) পরে উপস্থিত হন। বিক্ষোভে বক্তব্য দেয়ার সময় গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান তিনি।

কিন্তু এসময় হঠাৎ এক ব্যক্তি মঞ্চে উঠে এসে গ্রেটার হাত থেকে মাইক কেড়ে নেয়ার চেষ্টা করেন। তার দাবি, ‘তারা জলবায়ু বিক্ষোভে অংশ নিতে এসেছেন, অন্য কথা শুনতে নয়’। পরে অবশ্য ওই ব্যক্তিকে নিরাপত্তাকর্মীরা সরিয়ে নেন।

তবে এই ঘটনার পর পশ্চিমাদের তোপের মুখে পড়তে হয়েছে সুইডিশ এই জলবায়ুকর্মীকে, বিশেষ করে জার্মানিতে। দেশটিতে ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক দল দ্য গ্রিনসের নেতা রিকার্ডা ল্যাং বলেছেন, ‘ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে একপাক্ষিক অবস্থান নিয়েছেন গ্রেটা থুনবার্গ। সেখানে (বিক্ষোভ সমাবেশে) তিনি অপরাধীদের নাম নেননি বা হামাসের নৃশংসতার নিন্দা জানাননি।

জার্মান ওই রাজনীতিবিদের দাবি, গ্রেটা এই বিবৃতির মাধ্যমে জলবায়ু আন্দোলনকারী হিসেবে নিজের খ্যাতি নষ্ট করেছেন।

Exit mobile version