Homeআন্তর্জাতিকগাজায় ৫ দিনের যুদ্ধবিরতি দিলে ইসরাইলি ৭০ বন্দিকে মুক্তি দেবে হামাস

গাজায় ৫ দিনের যুদ্ধবিরতি দিলে ইসরাইলি ৭০ বন্দিকে মুক্তি দেবে হামাস

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় পাঁচদিনের যুদ্ধবিরতি দিলে ইসরাইলি ৭০ বন্দিকে মুক্তি দেবে হামাস। দেশটির স্বাধীনতাকামী গোষ্ঠীটির সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবেইদা এক বিবৃতিতে এ শর্ত দেন।

মঙ্গলবার ( ১৪ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

সোমবার (১৩ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক অডিও বার্তায় উবেইদা বলেন, ‘কাতারি ভাইদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, যদি শত্রুরা পাঁচদিনের যুদ্ধবিরতি দেয়, তাহলে আমরা ৭০ ইসরাইলি বন্দিকে মুক্তি দেব।’

তিনি আরও বলেন, ‘বিরতি বলতে আমরা সম্পূর্ণ যুদ্ধবিরতি বুঝিয়েছি। আর এই বিরতির সময় অবশ্যই গাজা উপত্যকার সব এলাকায় ত্রাণ ও মানবিক সহায়তা দিতে হবে।’

গত ৭ অক্টোবর ইসরাইল-হামাস সংঘাত শুরুর পর থেকেই বারবার যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছে বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু সবার আহ্বান প্রত্যাখ্যান করে ইসরাইলের প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে, হামাস তাদের হাতে বন্দি  ইসরাইলি নাগরিকদের মুক্তি দিলে, তবেই গাজায় যুদ্ধবিরতি দেবেন।

হামাসের অতর্কিত রকেট হামলায় ইসরাইলের ১২শ লোক নিহত হন। এছাড়াও ওইদিন স্থল ও জলপথে ইসরাইলে ঢুকে ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। আর এ হামলার পাল্টা জবাবে ফিলিস্তিনের গাজায় অব্যাহত হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। একমাস পেরিয়ে গেলেও হামলা অব্যাহত রেখেছে তারা। সবশেষ পাওয়া তথ্যমতে, ইসরাইলের হামলায় এ পর্যন্ত ১১ হাজার ২৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে সাড়ে চার হাজারেরও বেশি শিশু। আর আহত হয়েছেন অন্তত ৩০ হাজার।

সর্বশেষ খবর