Homeখেলাগিলের কাছে সিংহাসন হারালেন বাবর

গিলের কাছে সিংহাসন হারালেন বাবর

ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা বেশ অনেকদিন থেকেই নিজের দখলে রেখেছিলেন বাবর আজম। তবে ভারতের তরুণ শুভমান গিলও দারুণ পারফরম্যান্সে তাকে ধাওয়া করছিলেন। গত সপ্তাহে পাকিস্তান অধিনায়কের কাঁধে নিশ্বাস ফেলা গিল এবার ছাড়িয়েই গেলেন বাবরকে। ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন শুভমান গিল।

ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে র‍্যাঙ্কিংয়ের সিংহাসন দখলে নিলেন গিল। শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির পর ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা ভারতীয় ব্যাটার হলেন ২৪ বছর বয়সী গিল।

গত কয়েক সপ্তাহ থেকেই আশঙ্কা করা হচ্ছিল সিংহাসন হারাচ্ছেন বাবর। এশিয়া কাপে একটি সেঞ্চুরি পেলেও বিশ্বকাপে ব্যাট হাতে তেমন কিছুই এখনও করে দেখাতে পারেননি পাকিস্তান অধিনায়ক। একটি সেঞ্চুরিও হাঁকাতে পারেননি তিনি। তার রেটিং পয়েন্ট ক্রমেই কমছিল।

বিশ্বকাপের শুরুতেই গিল শীর্ষে বসতে পারতেন। কিন্তু ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথম দুটি ম্যাচ খেলতে পারেননি তিনি। এরপর দলে ফিরে এখনও দারুণ কিছু করে দেখাতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির কাছাকাছি পৌঁছালেও শেষ পর্যন্ত আর সেটি পূর্ণ হয়নি।

৮৩০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছেন গিল। ৮২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে বাবর।  তিনে রয়েছেন কুইন্টন ডি কক। আইসিসি ব্যাটারদের ক্রমতালিকায় পাঁচ থেকে চারে উঠে এসেছেন বিরাট কোহলি। তার অর্জিত রেটিং পয়েন্ট ৭৭০। তিনে থাকা ডি ককের সঙ্গে ব্যবধান মাত্র ১ পয়েন্ট। পাঁচে আছেন ডেভিড ওয়ার্নার।

এরপর সেরা দশে আছেন যথাক্রমে রোহিত শর্মা, রাসি ফন ডার ডুসেন, হ্যারি ট্যাক্টর, হেইনরিখ ক্লাসেন ও দাউইদ মালান। বড় চমক দেখিয়েছেন আফগানিস্তানের ইবরাহিম জাদরান। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি হাঁকানো এই ব্যাটার ৭ ধাপ এগিয়ে ১২ নম্বরে উঠে এসেছেন। চমক দেখিয়েছেন শ্রেয়াস আইয়ারও। ভারতের এই মিডল অর্ডার ব্যাটার ১৭ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৮ নম্বরে। নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে তিন ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছেন ফখর জামান।

Exit mobile version