Homeআন্তর্জাতিকবিশ্বজুড়ে ১৬ লাখের বেশি শিশু অপুষ্টির ঝুঁকিতে: ডব্লিউএফপি

বিশ্বজুড়ে ১৬ লাখের বেশি শিশু অপুষ্টির ঝুঁকিতে: ডব্লিউএফপি

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে বিশ্বজুড়ে ১৬ লাখেরও বেশি শিশু অপুষ্টির ঝুঁকিতে রয়েছে। তবে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে দক্ষিণ সুদানের শিশুরা।

সোমবার (৬ নভেম্বর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

ডব্লিউএফপির বরাত দিয়ে আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্যা কবলিত এলাকায় পানিবাহিত রোগ এবং ঘনবসতির জন্য শিশুরা সবচেয়ে বেশি অপুষ্টিতে ভুগছে।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) বরাতে ডব্লিউএফপি জানিয়েছে, ২০২৪ সালে পাঁচ বছরের কম বয়সী ১৬ লাখেরও বেশি শিশু অপুষ্টিতে ভুগবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডব্লিউএফপির মতে, বন্যা কবলিত এলাকায় পানিবাহিত রোগ এবং ঘনবসতির পাশাপাশি খাদ্য ও জীবিকার চরম সংকটের কারণে এসব অঞ্চলে অপুষ্টির হার তুলনামূলক বেশি। তাই ২০২৪ সালের শুরুতে দক্ষিণ সুদানের বন্যা কবলিত অঞ্চলের মানুষ চরম মাত্রায় অপুষ্টিতে ভুগবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে দক্ষিণ সুদানের ডব্লিউএফপি’র কান্ট্রি ডিরেক্টর মেরি-এলেন ম্যাকগ্রোয়ার্টি বলেন, ‘জলবায়ু সংকটের ফ্রন্টলাইনের অংশীদার হওয়ার ফল এটাই। দেশটির ঘনবসতি এবং জলাবদ্ধ পরিবেশের জন্য অপুষ্টির মাত্রা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, ‘বেশিরভাগ ক্ষেত্রে শিশুরা মারাত্মকভাবে পানিবাহিত রোগ এবং অপুষ্টির শিকার হয়। এজন্য মানবিক সংস্থাগুলো পানিবাহিত রোগ এবং অপুষ্টি প্রতিরোধে কাজ করছে।’

ডব্লিউএফপি জানিয়েছে, ২০২৩ সালে স্বাভাবিকের তুলনায় ভারি বৃষ্টিপাতের জন্য নীল নদ বিশেষ করে ভিক্টোরিয়া হ্রদে বন্যা দেখা দিয়েছে। ২০২৪ সালের এপ্রিলের মধ্যে সুদানের রুবকোনা কাউন্টি বিভাগের অন্তত ২০ শতাংশ জনগোষ্ঠী চরমভাবে খাদ্যসংকটে পড়বে।

Exit mobile version