Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে ইসরাইলমুখী অস্ত্রবাহী জাহাজ আটকে দিলেন বিক্ষোভকারীরা

যুক্তরাষ্ট্রে ইসরাইলমুখী অস্ত্রবাহী জাহাজ আটকে দিলেন বিক্ষোভকারীরা

যুক্তরাষ্ট্রের টাকোমা বন্দরে সোমবার (৬ নভেম্বর) থেকে চলছে ইসরাইল-বিরোধী বিক্ষোভ। মূলত, একটি মার্কিন যুদ্ধজাহাজ আটকে দিতেই ওই বন্দরে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। তারা বলছেন, অস্ত্র নিয়ে যুদ্ধজাহাজটি যুক্তরাষ্ট্র থেকে ইসরাইলে যাচ্ছে। খবর আল জাজিরার।

বিক্ষোভকারীদের আশঙ্কা, টাকোমা বন্দরে থাকা ওই জাহাজে করে নেয়া অস্ত্র ফিলিস্তিনের গাজায় নিরীহ মানুষের বিরুদ্ধে ব্যবহার করবে ইসরাইল। এরই মধ্যে ইসরাইলি বর্বরতায় একমাসে ছয় হাজারের মতো নারী–শিশুসহ ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ওয়াসিম হেজ নামে টাকোমা বিক্ষোভে অংশ নেয়া এক ব্যক্তি বলেন,

আমরা এখন যুদ্ধবিরতি চাই, মানুষ হত্যা বন্ধ করাতে চাই। আমরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির আসল পরীক্ষা দেখতে চাই।

আরব রিসোর্সেস অরগানাইজিং সেন্টারের (এআরওসি) কেস ম্যানেজার ও কমিউনিটি আউটরিচ সমন্বয়ক হিসেবে কাজ করছেন ওয়াসিম হেজ। সংগঠনটি সোমবার টাকোমা বন্দরে প্রতিবাদ বিক্ষোভের আয়োজন করে।

হেজ বলেন,

একটি গোপন সূত্রে এআরওসি জানতে পেরেছে, এই জাহাজে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বোঝাই করা হবে। এখান থেকে জাহাজটি ইসরাইলে যাবে। এই ইসরাইল গাজায় অনবরত বোমা বর্ষণ করে যাচ্ছে।

বিক্ষোভকারীদের অভিযোগ তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি আল জাজিরা। তবে সংবাদমাধ্যমটিকে এক ই–মেইল বার্তায় পেন্টাগনের মুখপাত্র জেফ জারগেনসন দাবি করেছেন, জাহাজটি সাধারণত যুক্তরাষ্ট্রের ‘সামরিক পণ্য পরিবহনে’ ব্যবহার করা হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইসরাইল সংঘাতের প্রথম থেকেই ইসরাইলকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। মৌখিক সমর্থনের পাশাপাশি ইসরাইলে বিভিন্ন সামরিক সহায়তাও পাঠিয়েছে বাইডেন প্রশাসন। এছাড়াও ইসরাইলের জন্য স্বতন্ত্র ১ হাজার ৪৩০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাস হয়েছে মার্কিন প্রতিনিধি পরিষদে।

সর্বশেষ খবর