Homeখেলা২০১৪ সালে কোথায় ছিল ম্যাথিউসের ক্রিকেট স্পিরিট?

২০১৪ সালে কোথায় ছিল ম্যাথিউসের ক্রিকেট স্পিরিট?

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার টাইমড আউট হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। সোমবার (৬ নভেম্বর) বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ক্রিজে নামতে দেরি করায় তাকে টাইমড আউট করার জন্য আবেদন করেন সাকিব আল হাসান। এমসিসির নিয়মে থাকায় আবেদনটি গ্রহণ করে নেয় আম্পায়ার, আর ম্যাথিউসকে টাইমড আউট করা হয়। ম্যাচের সময় এবং ম্যাচের পর এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ম্যাথিউস ও লঙ্কান ক্রিকেট। এছাড়াও সাকিবের সমালোচনা করেছেন অনেক সাবেক ক্রিকেটার। তবে ক্রিকেটের স্পিরিট কিন্তু ম্যাথিউসও দেখাননি।

২০১৪ সালে সচিত্রা সেনানায়েকে মানকাডিং করেছিলেন ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে। তখন শ্রীলঙ্কা দলের অধিনায়ক ছিলেন এই অ্যাঞ্জেলো ম্যাথিউস। তখন ম্যাথিউস বলেছিলেন, আইনে যখন আছে আমি সুযোগ নিয়েছি। আর গতকাল সাকিবও বলেছেন, আইনে যখন আছে আমিও তার সুযোগ নিয়েছি।

২০১৪ সালের ম্যাথিউসের নেতৃত্বে বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচটি খেলতে নেমেছিল শ্রীলঙ্কা। সিরিজ নির্ধারণী ওই ম্যাচে ইংলিশ ব্যাটসম্যান জস বাটলারকে মানকাডিং করেছিলেন লঙ্কান স্পিনার সচিত্রা সেনানায়েকে। তখন বাটলার মাঠের মধ্যেই ম্যাথিউসকে অনুরোধ করেছিলেন আউটের আবেদনটি তুলে নিতে। কিন্তু বাটলারের কথায় কর্ণপাত করেননি লঙ্কান অধিনায়ক।

ম্যাচ শেষে তিনি দৃঢ়তার সঙ্গে বলেছিলেন, এতে ক্রিকেটের স্পিরিটের ব্যত্যয় ঘটেনি। ম্যাথিউস বলেছিলেন, ‘বাটলারকে আমরা দুবার সতর্কবার্তা দিয়েছি। নিয়ম মেনেই এটা (মানকাডিং) করা হয়েছে। এখানে ক্রিকেটের স্পিরিটের কোনো ব্যত্যয় ঘটেনি।’ মানকাডিং যেমন ক্রিকেটে আইনসিদ্ধ, তেমনই টাইমড আউটও আইনসিদ্ধ। ফলে এখন ক্রিকেটীয় স্পিরিটের কথা বলাটা কিভাবে চলে আসল?

ঘটনাটা ঘটে সোমবার শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে। সাকিবের বলে আউট হন সামারাবিক্রমা। এরপর নামার কথা লঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসের। প্রথমে তার হেলমেটে সমস্যা থাকায় ম্যাথিউসের নামতে কিছুটা দেরি হয়। এরপর যে হেলমেট নিয়ে নেমেছিলেন তিনি, তাতে পুরো নিরাপদ বোধ করেননি। পরে আরেকটি হেলমেট আনা হয়, কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি লঙ্কান এই অলরাউন্ডার।

এরপর সময় ক্ষেপণের কারণে বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে আম্পায়ার আউট ঘোষণা করেন ম্যাথিউসকে। যার ফলে কোনো বল খেলার আগেই টাইমড আউট হয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথিউস। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে টাইমড আউট হন তিনি।

সর্বশেষ খবর