Homeআন্তর্জাতিকইসরাইলি আগ্রাসন নিয়ে ভারতকে কী বার্তা দিলো ইরান?

ইসরাইলি আগ্রাসন নিয়ে ভারতকে কী বার্তা দিলো ইরান?

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি আগ্রাসন ঠেকাতে ভারতের সাহায্য চেয়েছে ইরান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চলমান এই সংঘাত থামাতে নিজেদের ‘সর্বোচ্চ ক্ষমতা’ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

সোমবার (৬ নভেম্বর) নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে এ আহ্বান জানান ইরানের প্রেসিডেন্ট। খবর এনডিটিভির।

এক বিবৃতিতে ইরান জানিয়েছে, চলমান সংঘাত নিয়ে মোদির সঙ্গে আলোচনার সময় ঔপনিবেশিকতার বিরুদ্ধে ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রসঙ্গ নিয়ে আসেন রাইসি। জোট নিরপেক্ষ আন্দোলনে ভারতের ভূমিকার কথা স্মরণ করিয়ে দিয়ে মোদিকে তিনি বলেন,

গাজার নিপীড়িত জনগণের বিরুদ্ধে ইহুদিদের অত্যাচার বন্ধ করতে ভারত তার সব ক্ষমতা ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে।

রাইসি আরও বলেন, ‘ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যার ঘটনা বিশ্বের সব স্বাধীন দেশকে ক্ষুব্ধ করেছে। এর প্রভাব অনেক দূর পর্যন্ত গড়াবে।’

এসময় গাজার নিরপরাধ নারী ও শিশুদের হত্যা, হাসপাতাল, স্কুল, মসজিদ, গির্জা ও আবাসিক এলাকায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছেন রাইসি।

মোদিকে তিনি আরও বলেছেন,

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীর দখলদার ইহুদিদের মোকাবিলা করার বৈধ অধিকার আছে। সব দেশকে ফিলিস্তিনের এই নিপীড়ন-মুক্তির সংগ্রামকে সমর্থন করা উচিত।

তবে চলমান সংঘর্ষের প্রথম থেকেই ইসরাইলকে সমর্থন জানিয়ে আসছে ভারত। ইসরাইলে চালানো হামাসের হামলার নিন্দাও জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে ফিলিস্তিনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে ইরান। এছাড়াও ইসরাইলে চালানো হামাসের হামলার সঙ্গে ইরান সরাসরি যুক্ত আছে- এমন অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। অবশ্য এই অভিযোগ নাকচ করে দিয়েছে ইরান।

চলতি বছরের ৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকে অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। ইহুদিবাদী শাসকদের নির্বিচার আগ্রাসনে গাজায় মাত্র একমাসে ১০ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

সোমবার (৬ নভেম্বর) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় গত এক মাসে ইসরাইলের হামলায় মোট ১০ হাজার ২২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৪ হাজার ১০৪ শিশু ও ২ হাজার ৬৪১ জন নারী রয়েছে। এছাড়াও, ইসরাইলি হামলায় আহত হয়েছেন ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি।

সর্বশেষ খবর