Homeআন্তর্জাতিকগাজার হাসপাতালে হামলার জন্য যুক্তরাষ্ট্র দায়ী: হামাস

গাজার হাসপাতালে হামলার জন্য যুক্তরাষ্ট্র দায়ী: হামাস

গাজার আল-আহলি হাসপাতালে ইসরাইলি বাহিনীর নারকীয় হামলার নেপথ্যে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে মন্তব্য করেছেন হামাস নেতা ইসমাইল হানিয়াহ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে এক টেলিভিশন বক্তৃতায় তিনি বলেছেন, ‘আগ্রাসন চালানোর জন্য ইসরাইলকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র।’ খবর আল-আরাবিয়ার।

এই হামলা যুদ্ধের ‘নতুন মোড়’ হবে উল্লেখ করে ইসমাইল হানিয়াহ আরও বলেন, ‘আমাদের শত্রু (ইসরাইল) কতটা বর্বর, হাসপাতালে হত্যাকাণ্ড তার বড় প্রমাণ। এ ঘটনা নিশ্চিত করে যে, তারা নিজেদের পরাজয় নিয়েও শঙ্কিত।’

হানিয়াহ সব ফিলিস্তিনি জনগণকে এক হয়ে দখলদার ও অবৈধ বসতি স্থাপনকারীদের মোকাবিলা করারও আহ্বান জানিয়েছেন। পাশাপাশি সব আরব এবং মুসলিমদের ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে অবরুদ্ধ গাজা উপত্যকার আল-আহলি আরব হাসপাতালে বিমান হামলা চালায় ইসরাইলি সেনারা। এতে অন্তত পাঁচ শতাধিক মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। ধ্বংসস্তূপেও আটকা পড়েছেন অনেকে। পাশাপাশি আহতদের অবস্থা গুরতর হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইসরাইলি হামলা থেকে বাঁচতে গাজার বহু বাসিন্দা ওই হাসপাতালে আশ্রয় নিয়েছিলেন। এছাড়া আগে থেকেই সেখানে ভর্তি ছিলেন ইসরাইলি বাহিনীর হামলায় আহত শত শত রোগী।

মঙ্গলবার গাজা উপত্যকার আল-মাগাজি শরনার্থী শিবিরেও বিমান হামলা চালায় ইসরাইল। এ বিষয়ে জাতিসংঘের ফিলিস্তিনি শরনার্থীবিষয়ক সংস্থা জানায়, একটি স্কুলে হামলায় বেশ কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। আহতদের অবস্থা গুরতর হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্কুলটিতে অন্তত ৪ হাজার ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিলেন বলে জানিয়েছে গণমাধ্যম।

সর্বশেষ খবর