Homeরাজনীতিবিএনপির সমাবেশ দুপুরে, নতুন কর্মসূচি কী আসবে?

বিএনপির সমাবেশ দুপুরে, নতুন কর্মসূচি কী আসবে?

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে গণসমাবেশের ডাক দিয়েছে বিএনপি। বুধবার (১৮ অক্টোবর) দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ শুরু হবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। সমাবেশেল সঞ্চালনায় থাকবেন উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদ।

বরাবরের মতো আজকেও বিপুল উপস্থিতি ঘটাতে চায় বিএনপি। সমাবেশ সফল করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি। যদিও সমাবেশ থেকে কঠোর আন্দোলনের নতুন কোনো কর্মসূচির ঘোষণা আসবে না বলেই আভাস পাওয়া গেছে। ঘুরেফিরে সেই সরকারকে পদত্যাগের আল্টিমেটাম দেয়া হতে পারে।

এদিকে বিএনপির জনসমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই ঢাকার প্রবেশপথে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সকাল সাড়ে ৬টার পরেই ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ও ঢাকার মাজার রোডে যানবাহনের দীর্ঘ জটের সৃষ্টি হয়। এসময় অফিসগামী অধিকাংশ যাত্রী বাস থেকে নেমে পায়ে হেঁটে গন্তব্যে রওনা দেন। যদিও সকাল সোয়া ৭টার দিকে আবারও যান চলাচল কিছুটা স্বাভাবিক হয়।

এর আগে, জনসমাবেশ নস্যাৎ করতে মঙ্গলবার সন্ধ্যা থেকে নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল রাত ১টার পর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, রাজধানীর বাসায় বাসায় ও বিএনপির নয়াপল্টনের কার্যালয়ের আশপাশের আবাসিক হোটেলে পুলিশ অভিযান চালিয়ে নেতাকর্মীদের একের পর এক গ্রেফতার করছে। এটি মোটেও কাম্য নয়। এমন করে আতঙ্ক ছড়িয়ে জনসমাবেশ আটকে রাখা যাবে না।

তিনি বলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, তাঁতি দলের কেন্দ্রীয় আহ্বায়ক আবুল কালাম আজাদ, গাজীপুর জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আশরাফ নেওয়াজ চৌধুরী শাওন, যুক্তরাজ্য বিএনপির ভাইস-প্রেসিডেন্ট গোলাম রব্বানী সোহেলসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিএনপির এই নেতা বলেন, বিএনপির কেন্দ্রীয় নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু ক্যানসারের রোগী, তাকে গোয়েন্দা পুলিশরা টেনে হিঁচড়ে নিয়ে গেছে। এভাবে গ্রেফতার করে আসন্ন জনসমাবেশে মানুষের ঢল আটকানো যাবে না। সরকারের এ ধরনের গ্রেফতার ফ্যাসিবাদ ও নাৎসিবাদের বহিঃপ্রকাশ বলেও মন্তব্য করেন রুহুল কবির রিজভী।

Exit mobile version