Homeখেলাঅলিখিত ফাইনালে মাঠে নামছে বাংলাদেশ

অলিখিত ফাইনালে মাঠে নামছে বাংলাদেশ

ফিফা বিশ্বকাপের প্রাক বাছাইয়ের ম্যাচে প্রথম রাউন্ডের দ্বিতীয় লেগে মালদ্বীপের মোকাবিলায় মাঠে নামছে বাংলাদেশ। আগের লেগে ড্র করেছিল দুদল। যার কারণে শেষ ও দ্বিতীয় লেগটি পরিণত হয়েছে অলিখিত ফাইনালে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) কিংস অ্যারেনায় সন্ধ্যা পৌনে ৬টায় মাঠে নামবে বাংলাদেশ-মালদ্বীপ। এ ম্যাচে জয়ের বিকল্প নেই দুদলের । জয়ীরা পা রাখবে দ্বিতীয় রাউন্ডে আর পরাজিত দল ছিটকে যাবে ২০২৬ বিশ্বকাপের যাত্রা থেকে।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের তুলনায় বেশ এগিয়ে মালদ্বীপ। জামালদের তুলনায় ৩৪ ধাপ এগিয়ে তাদের অবস্থান ১৫৫তম। মুখোমুখি পরিসংখ্যানেও এগিয়ে মালদ্বীপ। দুদলের আগের ১৭ ম্যাচে মালদ্বীপ ৬টি ম্যাচ জিতেছে। বাংলাদেশের ৫ জয়, আর ড্র হয়েছে ৬টি। অবশ্য সবশেষ চার দেখায় দুটিতেই জয় তুলে নিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা। তাছাড়া বাংলাদেশে এসে কখনো বাংলাদেশকে হারাতে পারেনি মালদ্বীপ।

ঘরের মাঠের সুবিধাটা কাজে লাগিয়ে জয়ের স্বপ্ন তাই দেখতেই পারে বাংলাদেশ। তাছাড়া আগের দিন সংবাদ সম্মেলনে ম্যাচটিকে ‘ম্যাচ অব দ্য ইয়ার, ফাইনাল অব দ্য ইয়ার’ উল্লেখ করে নিজেদের প্রস্তুতির বার্তাটাও দিয়ে রেখেছেন জামালরা।

মালেতে প্রথম লেগের ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ায় ফল নির্ধারণে এ ম্যাচ প্রয়োজনে গড়াবে টাইব্রেকারে। এই ম্যাচ যে দল হারবে, তারা আগামী প্রায় এক বছর ফিফা-এফসির ম্যাচ পাবে না। জিতলে আগামী মাসেই বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দল অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম ম্যাচ খেলবে মেলবোর্নে। একে একে পাবে ৬টি ম্যাচ। হারলে ফিফা প্রীতি মাচ খেলা ছাড়া উপায় থাকবে না।

মদকাণ্ডে নিষেধাজ্ঞায় পড়ায় দলে নেই আনিসুর রহমান জিকো, তপু বর্মণ ও মোরসালিনের মতো তারকারা। তবে বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছে রাকিব হোসেন, মিতুল মারমা, তারেক কাজী, জামাল ভূঁইয়া ও সাদ উদ্দিনরা।

এদিকে বাঁচা-মরার এ ম্যাচে এক পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। গত ম্যাচের গোল স্কোরার সাদ উদ্দিনকে শুরুর একাদশে ফেরানো হয়েছে। তাতে জায়গা হারিয়েছে ইসা ফয়সাল।

বাংলাদেশ একাদশ : মিতুল মারমা (গোলরক্ষক), শাকিল, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, সাদ উদ্দিন, জামাল ভূঁইয়া, মো. হৃদয়, মোহাম্মদ সোহেল রানা, রাকিব হোসেন, সোহেল রানা ও ফয়সাল আহমেদ ফাহিম।

Exit mobile version