Homeখেলামেসির হাতেই উঠছে ব্যালন ডি'অর!

মেসির হাতেই উঠছে ব্যালন ডি’অর!

চলতি মাসেই বসবে এবারের ব্যালন ডি’অরের আসর। সেখানেই হাতে তুলে দেয়া হবে মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার। ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় আছেন কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো লিওনেল মেসি। সর্বোচ্চ সাতবারের বিজয়ী মেসি ছাড়াও আছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো আর্লিং হলান্ড।

৩০ অক্টোবর প্যারিসের শ্যালে থিয়েটারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে হাতে তুলে দেয়া হবে ব্যালন ডি’অর। ফ্রান্স ফুটবল প্রতি মৌসুমের সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দিয়ে থাকে। গত মৌসুমের সেরা খেলোয়াড়ের হাতে তুলে দেয়া হবে এবারের পুরস্কার। বিশ্বকাপের মৌসুম হওয়ায় এবারের পুরস্কারে বিশ্বকাপের শিরোপা বড় একটা ভূমিকা রাখবে বলে মত অধিকাংশের।

পুরস্কার ঘোষণার এখনও বেশ কিছুদিন বাকি থাকলেও চলছে নানা জল্পনা-কল্পনা। তারই প্রেক্ষিতে এবার ফাঁস হয়ে গেছে এবারের ব্যালন ডি’অর বিজয়ীর নাম। স্পেনের সংবাদমাধ্যম দারিও স্পোর্ট ফাঁস করে দিয়েছে ব্যালন ডি’অর বিজয়ীর নাম। সংবাদমাধ্যমটির দাবি, ২০২২-২৩ মৌসুমের ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতিয়ে বাকিদের পেছনে ফেলেছেন তিনি।

এবার ব্যালন ডি’অর জিতলে নিজের রেকর্ড নিজেই ভেঙে দেবেন মেসি। ইতিহাসে সর্বোচ্চ সাতবার ব্যালন ডি’অর জিতেছেন এই আর্জেন্টাইন। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার জিতেছেন তার চিরপ্রতিদ্বন্দ্বী পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

তবে, স্প্যানিশ গণমাধ্যমের এই দাবির কোনো আনুষ্ঠানিক সত্যতা এখনও জানা যায়নি। ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে এ বিষয়ে কিছুই বলা হয়নি। ৩০ তারিখে ব্যালন ডি’অর গালায় অবশ্য মেসি তার জাতীয় দলের সতীর্থদের নিয়ে হাজির হবেন বলেই ধারণা করা হচ্ছে।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জেতানোর পেছনে সবচেয়ে বড় অবদান ছিল মেসিরই। সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে শুরু করার পর ফাইনাল পর্যন্ত সর্বোচ্চ সাত গোল করেছেন মেসি। এছাড়া তিনটি গোলে সহায়তাও করেছিলেন। এই আসরে তার চেয়ে বেশি গোল করেছিলেন শুধু ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পেই। ফাইনালে হ্যাটট্রিকসহ আট গোল করেছিলেন পিএসজির এই ফরাসি তারকা। তাতেও অবশ্য দলকে শিরোপা জেতাতে পারেননি। ফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে হেরে যায় ফ্রান্স। তবে ব্যক্তিগত পারফরম্যান্সের কারণে ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে আছেন তিনিও।

ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-এমবাপ্পের সঙ্গে আছেন আর্লিং হলান্ডও। নরওয়ের এই স্ট্রাইকার ম্যানচেস্টার সিটিকে ট্রেবল শিরোপা জেতাতে রেখেছেন বড় অবদান।

Exit mobile version