Homeঅর্থনীতিদেশে বাড়বে ক্যাশলেস লেনদেনের হার

দেশে বাড়বে ক্যাশলেস লেনদেনের হার

বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবার পরিধি আরও বাড়তে যাচ্ছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর ১৪ থেকে ১৮ বছর বয়সী আরও পৌনে দুই কোটি মানুষ এ সেবায় যুক্ত হওয়ার সুযোগ পাবেন বলে ধারণা করছে মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো। এতে নতুন প্রজন্মের জীবন ধারায় বড় ধরনের পরিবর্তনের পাশাপাশি দেশে ক্যাশলেস লেনদেনের পরিমাণ বাড়বে বলে তাদের আশা।

এতদিন অপ্রাপ্ত বয়স্করা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে (এমএফএস) অ্যাকাউন্ট খুলতে না পারলেও, এখন থেকে যাদের বয়স ১৪ থেকে ১৮ তারা এই এমএফএসে নিজেদের অ্যাকাউন্ট খুলতে পারবেন গত ৩ অক্টোবর একটি সার্কুলারে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের এমএফএস একাউন্ট খোলার সময় জন্মসনদ এবং অভিভাবকের জন্মসনদ ও জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করতে হবে। অভিভাবকের এমএফএস হিসাব, ব্যাংক হিসাব, কার্ড বা ই-ওয়ালেট থেকে প্রতি মাসে সর্বোচ্চ ১০ বারে ৩০ হাজার টাকা জমা করা যাবে। একদিনে সর্বোচ্চ পাঁচবারে জমা করা যাবে পাঁচ হাজার টাকা। এছাড়া দিনে ৫ হাজার ও মাসে ২৫ হাজার টাকা তোলা যাবে।

এ বিষয়ে এক স্কুল শিক্ষার্থী বলেন,

এখন আমাদের মতো অপ্রাপ্ত বয়সীরাও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজেই যে কোনো বিল অনলাইনে পরিশোধ করতে পারবে। অনেক সময় যখন বাবা-মা ব্যস্ত থাকেন, তখন তারা সন্তানদের টাকা দিতে অনিরাপদ মনে করেন। সেক্ষেত্রে বাবা-মা যদি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেটি দেয়, তাহলে তারা নিশ্চিন্তে টাকা দিতে পারবেন।

আরেকজন কলেজ শিক্ষার্থী বলেন, ‘এখন বাইরে কোথাও গেলে বা বন্ধুদের সঙ্গে থাকলে তাৎক্ষণিক টাকার প্রয়োজন হলে বাবা-মাকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা দিতে বলতে পারব। কারণ, এখন তো আমাদের সবার কাছেই স্মার্টফোন রয়েছে।’

কী বলছে এমএফএস প্রতিষ্ঠানগুলো?

নবীনদের জন্য এমন সুযোগ তৈরির প্রয়োজনীয়তা আগে থেকেই অনুভব করেছে বিকাশ। মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানটির চিফ এক্সটার্নাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম বলেন,

আমাদের মার্কেট রিসার্চ বলছে, বাবা-মারাও চান যেন তাদের সন্তানরা ছোট ছোট লেনদেনগুলো নিজেরাই করতে পারেন। যেমন – স্কুলের বেতন দেয়া, স্টেশনারি কেনা ইত্যাদি। তাদের প্রশ্ন, এসব করতে সবসময় বাবা-মাকে সঙ্গে যেতে হবে কেন?

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের মে মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয়েছে ১ লাখ ৮ হাজার ৩৫৫ কোটি টাকা। দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বা এমএফএস সেবা দেয়া ১৩টি কোম্পানির মাধ্যমে লেনদেন হয়েছে এ টাকা।

নতুন এ উদ্যোগে দেশের এমএফএস খাতের গ্রাহক সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়বে বলে মনে করেন নগদ লিমিটেডের হেড অব কমিউনিকেশন জাহিদুল ইসলাম সজল।

তিনি বলেন,

ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে যাওয়ার লক্ষ্যতে পৌঁছাতে ক্যাশলেস লেনদেন হবে একটি প্রধান ভিত্তি। কাজেই আমরা মনে করি, বাংলাদেশ ব্যাংকের এ অপ্রাপ্ত বয়স্কদের এমএফএসের আওতায় আনার সিদ্ধান্ত একটি যুগান্তকারী পদক্ষেপ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ২০২৩ সালের জুন পর্যন্ত দেশে এমএফএসের নিবন্ধিত গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ২০ কোটি ৩৯ লাখ ৭০ হাজার।

Exit mobile version