Homeরাজনীতিরাজধানীতে চলছে বিএনপির অনশন কর্মসূচি

রাজধানীতে চলছে বিএনপির অনশন কর্মসূচি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে রাজধানীতে অনশন কর্মসূচি ও সমাবেশ করছে বিএনপি।

শনিবার (১৪ অক্টোবর) সকাল ১০টার পর থেকে নগরীর বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিএনপি নেতাকর্মীরা জড়ো হন নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আয়োজিত সমাবেশে অংশ নিতে আসা নেতাকর্মীরা অবিলম্বে বেগম জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে চিকিৎসার সুযোগ দিতে সরকারের প্রতি দাবি জানান। বেলা ১১টায় সমাবেশ মঞ্চে উঠেন দলের কেন্দ্রীয় নেতারা।

এসময় সরকার পতনের এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে আন্দোলন চালানোর হুঁশিয়ারিও দেন তারা। দুপুর ২টা পর্যন্ত চলবে এই সমাবেশ।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভারসিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরই মধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদ্‌যন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

সর্বশেষ গত ৯ আগস্ট শারীরিক অসুস্থতার কারণে আবারও রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। এর পর থেকে তিনি এ হাসপাতালেই চিকিৎসাধীন। গত তিন সপ্তাহে সাবেক এই প্রধানমন্ত্রীকে চার বার সিসিইউতে নেয়া হয়।

গত সোমবার সংবাদ সম্মেলন করে মেডিকেল বোর্ডের চিকিৎসকরা জানান, খালেদা জিয়া মৃত্যুঝুঁকিতে আছেন। তার চিকিৎসার সুযোগ দেশে নেই। বাঁচাতে হলে তাকে বিদেশে নেয়ার বিকল্প নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর অনুমতি চেয়ে গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন স্বজনেরা। তবে সরকারের পক্ষ থেকে তা নাকচ করে দেয়া হয়।

দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়া কারাগারের বাইরে আছেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজা হলে কারাজীবন শুরু হয় তার। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজা হয়। ২০২০ সালের ২৫ মার্চ চিকিৎসার সুবিধার্থে তাকে সাময়িক মুক্তি দেয়া হয়।

সর্বশেষ খবর