Homeআন্তর্জাতিকগাজায় চিকিৎসাকর্মীদের ‘ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু’ করছে ইসরাইল

গাজায় চিকিৎসাকর্মীদের ‘ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু’ করছে ইসরাইল

ইসরাইলি বাহিনীর অব্যাহত হামলায় অনেকটা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা উপত্যকা। হতাহতের সংখ্যা এতই বেশি যে সেখানকার হাসপাতাল কর্তৃপক্ষও হিমশিম খাচ্ছে চিকিৎসাসেবা দিতে। এরমধ্যেই ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় এখন চিকিৎসাকর্মীদের ওপর ‘ইচ্ছাকৃতভাবে’ হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সংবাদমাধ্যম আল-জাজিরাকে বলেন, ‘মেডিকেল দলগুলো বিপজ্জনক পরিস্থিতিতে কাজ করছে। তাদের সুরক্ষার জন্য কার্যকর পদক্ষেপ নিতে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি।’

সংঘাতপূর্ণ অঞ্চলে স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর ইচ্ছাকৃত হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে, গাজায় এবার ‘নিষিদ্ধ’ সাদা ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ উঠেছে ইসরাইলের বিরুদ্ধে।

ফিলিস্তিনি ওয়াফা নিউজ এজেন্সির বরাত দিয়ে আল-জাজিরা বুধবার (১১ অক্টোবর) জানিয়েছে, ইসরাইলি বাহিনী গাজার আল-কারামা এলাকায় আগের দিন রাতে সাদা ফসফরাস বোমা ফেলেছে।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় আল-কারামার বোমা হামলার দৃশ্যসহ একটি ভিডিও এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছে। তবে আল-জাজিরা তাৎক্ষণিকভাবে প্রতিবেদনটির সত্যতা যাচাই করতে পারেনি।

সাদা ফসফরাসকে একটি ‘আগ্নেয়’ অস্ত্র হিসেবে বিবেচনা করা হয়। আন্তর্জাতিক আইন অনুসারে, বেসামরিকদের মধ্যে থাকা সামরিক লক্ষ্যবস্তুতে এর ব্যবহার নিষিদ্ধ।

সংবাদমাধ্যম বিবিসির তথ্যানুযায়ী, সাদা ফসফরাস সমৃদ্ধ অস্ত্র নিষিদ্ধ নয়, তবে বেসামরিক এলাকায় এর ব্যবহার যুদ্ধাপরাধ হিসেবে গণ্য হয়।

Exit mobile version