Homeআন্তর্জাতিকইসরাইলের আগ্রাসনে অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র, অভিযোগ হামাসের

ইসরাইলের আগ্রাসনে অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র, অভিযোগ হামাসের

পূর্ব ভূমধ্যসাগরে নেভি ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ পাঠাতে চেয়ে যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইলের আগ্রাসনে অংশ নিচ্ছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। খবর সিএনএন-এর।

এক বিবৃতিতে হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, এসব পদক্ষেপ আমাদের যোদ্ধাদের ভয় দেখাতেও পারবে না, আর শান্তি প্রতিষ্ঠার জন্য আমাদের এই লড়াই আটকাতেও পারবে না।

চলমান সংঘাতে ইসরাইলকে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে বিভিন্ন যুদ্ধাস্ত্র, ফাইটার জেট ও রণতরী পাঠাবে দেশটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইসরাইলকে সহায়তা করতে মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির কাছাকাছি একাধিক সামরিক জাহাজ এবং যুদ্ধ বিমান পাঠাবে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, ওয়াশিংটন বিশ্বাস করে, হামাসের সর্বশেষ হামলাটি ইসরাইল-সৌদি আরব সম্পর্ককে ব্যাহত করতে চালানো হয়েছে।

অস্টিন বলেন, আমি ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপকে পূর্ব ভূমধ্যসাগরে চলাচলের নির্দেশ দিয়েছি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার (৮ অক্টোবর) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছেন, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর জন্য অতিরিক্ত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ ধারাবাহিকতা আগামী দিনেও অব্যাহত থাকবে।

হামাসের হামলার পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে ফোনে কথা বলেছেন।

শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর থেকেই ইসরাইলের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা। যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা কয়েক দিনের মধ্যে ইসরাইল হাতে পাওয়া শুরু করবে বলে ধারণা করা হচ্ছে। লয়েড অস্টিন বলেন, এ সহায়তা ইসরাইলি বাহিনী ও নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনকেই তুলে ধরেছে।

সর্বশেষ খবর