Homeআন্তর্জাতিকআফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২০০০ ছাড়িয়েছে

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২০০০ ছাড়িয়েছে

আফগানিস্তানে উত্তর-পশ্চিমাঞ্চলে দফায় দফায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২০০০ দাঁড়িয়েছে। তালেবানের একজন সিনিয়র নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার (৮ অক্টোবর) আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, তালেবানের কাতার ভিত্তিক মুখপাত্র সুহাইল শাহীন বলেছেন, ‘আফগানিস্তানে উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে ২০০০ মানুষ নিহত হয়েছেন। এখনও অনেক মানুষ নিখোঁজ আছে। ধ্বংসস্তুপ থেকে তাদের উদ্ধারের তৎপরতা চলছে।’

সুহাইল আরও বলেন, ‘ভূমিকম্পের কারণে যেসব অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব স্থানে খাবার, তাঁবু ও মেডিক্যাল সহায়তা প্রয়োজন।’  স্থানীয় ব্যবসায়ী ও এনজিওকে সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আফগানিস্তানে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের  মুখপাত্র আব্দুল ওয়াহিদ রায়ান এপিকে বলেছেন, ‘ভূমিকম্প ও দফায় দফায় আফটারশকে আফগানিস্তানে ২০০০ এরও বেশি মানুষ মারা গেছেন। ছয়টি গ্রাম পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়াও শতাধিক মানুষ ধ্বংস্তুপের নীচে চাপা পড়ে আছেন।

শনিবার ( ৭ অক্টোবর) সকালে প্রথমে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এই ভূমিকম্পের পর চারটি বড় ধরনের আফটারশক হয়েছে।

ইউএসজিএসের তথ্যানুযায়ী, শনিবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে।

Exit mobile version