Homeআন্তর্জাতিকগাজায় সংঘাতের মধ্যেই ইসরাইল-লেবানন সীমান্তে উত্তেজনা

গাজায় সংঘাতের মধ্যেই ইসরাইল-লেবানন সীমান্তে উত্তেজনা

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে হামলা-পাল্টা হামলায় উত্তপ্ত গাজা উপত্যকা। এর মধ্যেই উত্তেজনা দেখা দিয়েছে ইসরাইল-লেবানন সীমান্তে। সেখানে ফিলিস্তিনিদের পক্ষে বেশ কিছু লেবানিজ জড়ো হয়ে উল্লাস প্রকাশ করলে তাদের লক্ষ্য করে গুলি ছুড়েছেন ইসরাইলি সেনারা।

রোববার (৮ অক্টোবর) লেবানিজ মিডিয়ার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদুলো এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের বেশ কয়েকজন মোটরসাইকেল আরোহী ইসরাইল সীমান্তে জড়ো হন। সেখানে তারা হিজবুল্লাহর পতাকা উড়িয়ে হামাসের হামলার বিষয়টি উদযাপন করছিলেন। এ সময় সীমান্তে থাকা ইসরাইলি সেনারা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

শনিবার ( ৭ অক্টোবর) ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরাইলে ব্যাপক রকেট হামলা চালায়। এছাড়াও হামাসের সশস্ত্র যোদ্ধারা ইসরাইলের নিয়ন্ত্রিত ভূখণ্ডে ঢুকে পড়েন এবং ইসরাইলি সেনাদের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়ান। এর জবাবে গাজা উপত্যকায় পাল্টা হামলা চালিয়েছে ইসরাইল সেনারা। সর্বশেষ তথ্যানুযায়ী, এই সংঘাতে এখন পর্যন্ত ৩০০ ইসরাইলি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন দেড় হাজার, যার মধ্যে অন্তত ২৭০ জনের অবস্থা আশঙ্কাজনক।

অন্যদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের বিমান হামলায় গাজায় ২৩২ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ হামলায় আহত হয়েছেন ১ হাজার ৬৯৭ জন, যার বেশিরভাগের অবস্থাই গুরুতর।

এক বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তার দেশ এক ‘দীর্ঘ ও জটিল’ যুদ্ধের মধ্যে প্রবেশ করেছে। তিনি আরও বলেন, ‘হামাসের প্রাণঘাতী হামলার ফলেই’ এ যুদ্ধ শুরু হয়েছে।

সর্বশেষ খবর