Homeআন্তর্জাতিকনোবেল জয়ের ফোন পেয়েও অধ্যাপক বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’

নোবেল জয়ের ফোন পেয়েও অধ্যাপক বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’

চলতি বছর পদার্থবিজ্ঞানে যে জন নোবেল পুরস্কার পেয়েছেন তাদের একজন অ্যান ল’হুলিয়ার। পেশায় অধ্যাপক। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ে পড়ান তিনি।

মঙ্গলবার (৩ অক্টোবর) নোবেল পুরস্কার জয়ের খবর দেয়ার জন্য যখন তাকে কল দেয়া হয় তখনও ক্লাসে লেকচার দিচ্ছিলেন। একাধিকবার কল দেয়ার পরও রিসিভ করেননি তিনি।

ক্লাসের বিরতিতে আবারও কল এলে রিসিভ করেন। ফোনের ওই প্রান্ত থেকে কথা বলার জন্য একটু সময় চাওয়া হলে অ্যানি জানান, তিনি একটু ব্যস্ত, ক্লাস নিচ্ছেন।

অ্যান ল’হুইলিয়ার একজন নারী পদার্থবিজ্ঞানী। তার জন্ম  ১৯৬৪ সালে ফ্রান্সের প্যারিসে। ফ্রান্সের পিয়েরে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি অর্জন করেন তিনি। এ বছর পদার্থবিদ্যায় নোবেল পাওয়া তিনজনের অন্যতম তিনি।

মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যায় বিশেষ অবদানের জন্য তাদের এই পুরস্কার দেয়া হয়েছে।

এদিন নোবেল কমিটির পক্ষ থেকে অ্যাডাম স্মিথ নামের এক ব্যক্তি বিজ্ঞানীদের ফোনে করে নোবেল জয়ের সংবাদ জানান। একইভাবে তিনি ফোন করেন পদার্থবিজ্ঞানী অ্যানকেও। কিন্তু একাধিকবার কল দেয়ার পরও ফোন ধরেননি অ্যান। কারণ অন্যদিনগুলোর মতোই ক্লাসে পড়াচ্ছিলেন তিনি।

এরপর ক্লাসের বিরতির সময় আবারও ফোন এলে তিনি রিসিভ করেন। ওই প্রান্ত থেকে কথার বলার জন্য তার কাছে দুই মিনিট সময় চাওয়া হয়। এবার সম্মতি দেন অধ্যাপক অ্যান। এই সুযোগে অভিনন্দন জানিয়ে নোবেল পুরষ্কার জয়ের সংবাদ দেন কলদাতা অ্যাডাম স্মিথ। জবাবে অ্যান তাকে ধন্যবাদ জানান।

ক্লাসে ব্যস্ত থাকার কথা শুনে স্মিত জানতে চান অ্যান এই সুখবর তার শিক্ষার্থীদের জানাবেন কি না? উত্তরে অ্যান বলেন, ‘তাদেরকে অবশ্যই জানাব। তারা জানলে আশা করি অনেক খুশি হবে। এটা অবশ্যই তাদের জন্য অনেক আনন্দের বিষয় হবে। তবে আমাকে অবশ্যই আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।’

বিষয়টি মাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে বিস্তারিত জানিয়েছে নোবেল প্রাইজ কর্তৃপক্ষ। ‘নোবেল প্রাইজ’ নামক ভেরিফাইড পেজে অ্যান এল’হুলিয়ারের ফোনে কথা বলার একটি ছবি প্রকাশ করে বলা হয়েছে, একজন নিবেদিত প্রাণ শিক্ষকের গল্প! পদার্থবিজ্ঞানে ২০২৩ সালের নোবেল পুরস্কার পাওয়া অ্যান এল’হুলিয়ারকে তার শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি।

‘যখন আমাদের নতুন পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীকে কল দেয়া হয়, তখন তিনি লুন্ড ইউনিভার্সিটিতে লেকচারে ব্যস্ত ছিলেন। পরবর্তীতে এক পর্যায়ে তিনি লক্ষ করেন তার ফোনে একাধিক মিসড কল এসেছে। এরপর ক্লাস বিরতিতে ফোন রিসিভ করেন তিনি। তবে পুরস্কারের খবরের পর এল’হুলিয়ার পুনরায় তার শিক্ষার্থীদের কাছে ফিরে যান।

সর্বশেষ খবর