Homeআন্তর্জাতিক১৫ ফুটের দৈত্যাকার রোবট তৈরি করল জাপান

১৫ ফুটের দৈত্যাকার রোবট তৈরি করল জাপান

১৫ ফুট লম্বা আর সাড়ে তিন টন ওজনের একটি রোবট তৈরি করেছে জাপান। চলতি মাসের শেষের দিকে জাপান মোবিলিটি শোতে রোবটটির উদ্বোধন করা হবে। মহাকাশ অনুসন্ধান ও জরুরি পরিস্থিতিতে এই রোবটটি ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে।

দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, দৈত্যাকার এই রোবটটি নির্মাণ করেছে টোকিও ভিত্তিক স্টার্ট-আপ সুবেম ইন্ডাস্ট্রিজ। এটি ১৯৭০ সালের বিখ্যাত জাপানি অ্যানিমেশন সিরিজ ‘মোবাইল স্যুট গুণ্ডামের’ নাম চরিত্রের আদলে তৈরি করা হয়েছে। রোবট স্যুটটি প্রায় ১৫ ফুট বা ৪.৫ মিটার লম্বা।

চার চাকার এই রোবটটির নাম আর্ক্যাক্স। এভিয়ান ডাইনোসর আর্কিওপটেরিক্সের নামানুসারে এই নামকরণ করা হয়েছে। তিন মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে তৈরি এই রোবটটিতে ককপিট মনিটর রয়েছে যা বাইরের দিকে লাগানো ক্যামেরা থেকে ছবি তুলতে পারে।

রোবটটিতে দুইটি মোড রয়েছে। একটি রোবট মোড আর অন্য আরেকটি হলো যানবাহন মোড। যানবাহন মোট ব্যবহার করে রোবটটি ঘণ্টায় ১০ কিলোমিটার পাড়ি দিতে পারে। চলতি মাসের শেষের দিকে জাপান মোবিলিটি শোতে রোবটটির উদ্বোধন করা হবে।

সুবেম ইন্ডাস্ট্রিজের মাত্র ২৫ বছর বয়সী প্রধান নির্বাহী রিও ইয়োশিদা বলেন, জাপান অ্যানিমেশন, গেমস, রোবট এবং অটোমোবাইল তৈরিতে খুবই ভালো। তাই আমি ভেবেছিলাম যে এমন একটি জিনিস তৈরি করবো যাতে সব উপাদান একসঙ্গে থাকবে।

তিনি আরও বলেন, আমি এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম যা দেখে মানুষ বলবে ‘এটাই জাপান’।

রিও ইয়োশিদা বলেন, আমি আমার পূর্ব প্রজন্মের কাছে থেকে শিখতে এবং এই ঐতিহ্য এগিয়ে নিয়ে যেতে চাই।

সর্বশেষ খবর