Homeসর্বশেষ সংবাদটেক্সট অথবা ভয়েস মেসেজ দিতে পারবেন: ডিএমপি কমিশনার

টেক্সট অথবা ভয়েস মেসেজ দিতে পারবেন: ডিএমপি কমিশনার

সাধারণ মানুষ প্রয়োজনে টেক্সট অথবা ভয়েস মেসেজ দিতে পারবেন। আর সেটির উত্তর দেয়া এবং প্রয়োজনে ব্যবস্থা নেয়ারও কথা জানিয়েছেন ডিএমপির নতুন কমিশনার হাবিবুর রহমান। সোমবার (০২ অক্টোবর) দায়িত্ব নেয়ার পর ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি।

সামনে জাতীয় নির্বাচন। নির্বাচনে অবৈধ অস্ত্রের ঝনঝনানি বন্ধ করা গুরুত্বপূর্ণ। দেশে আদালত, বিচারিক প্রক্রিয়া আছে। যেসব অপরাধী জেল থেকে বের হচ্ছে; তাদের কঠোর মনিটরিং করতে নির্দেশ দেয়া হয়েছে। অপরাধী ছোট হোক বড় হোক, কাউকে ছাড় নয়।  নির্বাচনকে কেন্দ্র করে অবৈধ অস্ত্রের নিয়ন্ত্রণ একটি বড় চ্যালেঞ্জ। অপরাধ করলে কাউকেই ছাড় দেয়া হবে না বলেও জানান তিনি।

ডিএমপি কমিশনার সাংবাদিকদের সাথে মতবিনিময়ে আরও বলেন, অন্যান্য অপরাধের সাথে এখন যুক্ত হয়েছে সাইবার ক্রাইম, এটি নিয়ন্ত্রণে বিশেষ নজর দেয়া হবে। ঢাকায় যেকোনো উপায়ে আইন-শৃঙ্খলা এবং জন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে তৎপর থাকবে বাহিনী।

এডিসি হারুনের শাস্তি হলেও রাষ্ট্রপতির এপিএস আজিজের বিরুদ্ধে ব্যবস্থা না হওয়ার বিষয়ে প্রশ্নের উত্তরে ডিএমপি কমিশনার বলেন, আমি বিশ্বাস করি যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জাামান খান কামাল যা বলেছেন, যে যতটুকু অপরাধ করেছেন সে অনুযায়ী শাস্তি পাবেন। এ নিয়ে বিভাগীয় একটি তদন্ত চলছে এপিএস আজিজের বিরুদ্ধেও বলেও জানান।

ডিএমপিকে বাংলাদেশ পুলিশের মডেল হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে এ কথা জানিয়ে কমিশনার বলেন, আমার লক্ষ্য একটি লোকও যেন আইনের সুবিধা পাওয়া থেকে বঞ্চিত না থাকেন, একটি ফোন নাম্বার চালুর পরিকল্পনা রয়েছে। সাধারণ মানুষ প্রয়োজনে টেক্সট অথবা ভয়েস মেসেজ সেখানে দিতে পারেন। আর সেটির উত্তর দেয়া এবং ব্যবস্থা নেয়ারও কথা জানান।

ছিনতাই রোধে প্রয়োজনে একটি ফোর্স গঠন করে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন যেন সুন্দর সুষ্ঠু হয় তা নিশ্চিত করতে যা কিছু করার দরকার তা করবে ডিএমপি-এক্ষেত্রে শক্তি, সাহস, দক্ষতা ও যোগ্যতা পুলিশের আছে এমন কথা জানিয়ে পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, রাজধানীতে অনুমতি ছাড়া কাউকেই কোনো কর্মসূচি পালন করতে দেয়া হবে না। আর যানজট নিরসনে দুই সিটি করপোরেশনের সাথে সমন্বয় করে কাজ করা হবে। ট্রাফিককে বলা হয়েছে যানজট নিরসনে স্পট ওয়াইজ ব্যবস্থা গ্রহণ করতে। এছাড়াও ফুটপাত দখলমুক্ত করতে কাজ করা হবে এবং অবৈধ ব্যাটারি চালিত রিকশা মহাসড়কে চলতে দেয়া হবে না।

পুলিশের অনৈতিক হয়রানির প্রশ্নে ডিএমপি কমিশনার বলেন, পুলিশও যদি অপরাধ করে তারও তদন্ত শেষে ব্যবস্থা নেয়া হবে।

মাদক নিয়ন্ত্রণে কাজ করবে পুলিশ তবে এক্ষেত্রে মাদকের চাহিদা কমাতে সামাজিক ব্যবস্থা ও সচেতনার ওপর জোর দেন তিনি।

তিনি আরও বলেন, মার্কিন ভিসা নীতি নিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) চিন্তা করে না-এটি ব্যক্তিকেন্দ্রিক, সংগঠনের বিষয় নয়।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) ড. খ. মহিদ উদ্দিন,  অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনারগণ, উপ-পুলিশ কমিশনারগণ ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত শনিবার (৩০ সেপ্টেম্বর) দায়িত্ব গ্রহণ করেন তিনি।

সর্বশেষ খবর