Homeখেলা২০২৬ বিশ্বকাপ ফাইনাল ভেন্যু কি বেছে নিয়েছেন ফিফা সভাপতি?

২০২৬ বিশ্বকাপ ফাইনাল ভেন্যু কি বেছে নিয়েছেন ফিফা সভাপতি?

২০২৬ বিশ্বকাপ হবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে। আয়োজক নির্ধারিত হলেও এখনও চূড়ান্ত হয়নি আসরের ফাইনালের ভেন্যু। কাতার বিশ্বকাপের শিরোপার মঞ্চ লুসাইলের মতো চমৎকার এক স্টেডিয়ামের খোঁজে ফিফা। এজন্য যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের আর্লিংটনের এটিএন্ডটি স্টেডিয়াম ঘুরে দেখেছেন সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ৯৪ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটি নাকি বেশ মনে ধরেছে ফিফা সভাপতির। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে সমর্থকদের।

মরুর দেশে প্রথম বিশ্বকাপের আগে নানা সমালোচনা আর অনিশ্চয়তা ছিল কাতারকে নিয়ে। কিন্তু আর্জেন্টিনার স্বপ্নজয়ের বিশ্বকাপ সফল আয়োজন দিয়ে পুরো দুনিয়াকে চমকে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। এবার নতুন পথচলা যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার দিকে।

২০২৬ সালে ফিফা বিশ্বকাপ সম্মিলিতভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার এই তিন দেশ। এটি হবে ফিফা বিশ্বকাপের ২৩তম আসর। এ আসরের ফাইনাল হবে কোন স্টেডিয়ামে, তা নির্ধারণ করতে ভেন্যু পরিদর্শনে নেমেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। লুসাইলের মত চমৎকার এক ভেন্যুর খোঁজে ইনফান্তিনো।

ভেন্যু পরিদর্শকে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের আর্লিংটনের এটিএন্ডটি স্টেডিয়াম সফর করেন ফিফা সভাপতি। এই মাঠটি যুক্তরাষ্ট্রের ফুটবল লিগ এমএলএসের অন্যতম দল ডালাস কাউবয়েজের হোম গ্রাউন্ড।

এই স্টেডিয়ামকেই ফাইনালের ভেন্যু হিসেবে চূড়ান্ত করতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন ডালাস কাউবয়েজের মালিক এবং যুক্তরাষ্ট্রের অন্যতম ধনাঢ্য ব্যবসায়ী জেরি জোনস। এটিএন্ডটি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ খেলাধুলায় একটি সুসজ্জিত ভেন্যু। জোনস একে বিশ্বমানের ভেন্যু হিসেবে দেখাতে চান।

ভেন্যুটি পরিদর্শনের পর ইনফান্তিনো বলেন, স্টেডিয়ামটি সত্যিকার অর্থেই অসাধারণ। এটিএন্ডটি স্টেডিয়ামে যখন ইনফান্তিনো পরিদর্শনে যান, তখন এনএলএফ লিগে কাউবয়েজের সঙ্গে জেটসের খেলা চলছিল। প্রায় ৯৪ হাজার দর্শক উপস্থিত ছিল তখন গ্যালারিতে।

এটিএন্ডটি ছাড়াও ফাইনাল ম্যাচের ভেন্যু হিসেবে বিবেচনায় রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের মেটলাইফ স্টেডিয়াম, লস এঞ্জেলেসের সোফি স্টেডিয়াম ও আটালান্টার মার্সিডিস বেঞ্জ স্টেডিয়ামও।

সর্বশেষ খবর