Homeখেলাইন্ডিয়ার নাম বদলে গেলে ক্রিকেটে কী কী পরিবর্তন হবে

ইন্ডিয়ার নাম বদলে গেলে ক্রিকেটে কী কী পরিবর্তন হবে

বর্তমানে বিশ্বব্যাপী ইন্ডিয়াকে ‘ইন্ডিয়া’ নামেই বেশি চেনে সকলে। তবে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ভারতজুড়ে চলছে নতুন এক আন্দোলন। নিজেদের ‘ভারত’ বলেই পরিচয় দেয়ার কথা ভাবতে শুরু করেছেন দেশটির নাগরিকরা। ব্রিটিশ শাসকদের দেয়া নাম থেকে সরে আসার চিন্তা করছে তারা।

আগামী ৯ সেপ্টেম্বর দিল্লিতে শুরু হচ্ছে জি-২০ সামিট। তার আমন্ত্রণপত্রের একটি ছবি ভাইরাল হয়েছে। আমন্ত্রণপত্রে আনুষ্ঠানিকভাবে ‘ইন্ডিয়া’ শব্দটি ব্যবহার না করে ‘ভারত’ ব্যবহার করা হয়েছে। আমন্ত্রণপত্রে প্রেসিডেন্ট অব ইন্ডিয়া না লিখে লেখা হয়েছিল ‘প্রেসিডেন্ট অব ভারত’।

এখন যদি সংবিধান পরিবর্তন করে ইন্ডিয়ার নাম আনুষ্ঠানিকভাবে ভারত করা হয়, তাহলে ক্রীড়াঙ্গনে এর কেমন প্রভাব পড়বে? সকল জায়গা থেকে ইন্ডিয়ার নাম মুছে ফেলে করতে হবে ভারত।

ক্রিকেট বোর্ডের নাম পরিবর্তন

যদি ইন্ডিয়ার নাম ভারত করা হয়, তাহলে প্রথমেই পরিবর্তন হবে ক্রিকেট বোর্ডের নাম। বর্তমানে ইন্ডিয়ার ক্রিকেট বোর্ডকে সংক্ষেপে লেখা হয় বিসিসিআই। নাম পরিবর্তন হলে লেখা হবে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ভারত, যা সংক্ষেপে হবে বিসিসিবি।

টিম ইন্ডিয়া হয়ে যাবে টিম ভারত

ভারতের সাবেক ক্রিকেটার শেবাগ এরই মধ্যে দাবি করে ফেলেছেন, টিম ইন্ডিয়াকে এখন থেকে ‘টিম ভারত’ বলতে। সেক্ষেত্রে বাংলা ভাষায় যেমন ভারতীয় লেখা হয়, তেমনি ইংরেজিতে লেখার সময়ও এখন ভারতীয় ক্রিকেটার শব্দটা ব্যবহার করতে হবে। ধারাভাষ্যকারের সময়ও ইন্ডিয়াকে ভারত বলতে হবে।

আইপিএল হয়ে যাবে বিপিএল

বিসিসিআই-এর নাম বিসিসিবি হলে বড় এক সমস্যা দেখা দেবে ভারতের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলে। আইপিএলের পূর্ণাঙ্গ রূপ হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। তবে ইন্ডিয়ার নাম ভারত হলে তা হয়ে যাবে ভারত প্রিমিয়ার লিগ। যার সংক্ষিপ্ত রূপ হবে বিপিএল। তবে এই নামে বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজি লিগ রয়েছে, যার নাম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। যদি আইপিএলের নাম পরিবর্তন হয় তাহলে বিপিএলের কি হবে?

সর্বশেষ খবর