Homeঅর্থনীতিকানাডার অর্থনীতিতে মন্দাভাব

কানাডার অর্থনীতিতে মন্দাভাব

অপ্রত্যাশিতভাবে সংকুচিত হচ্ছে কানাডার অর্থনীতি। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শিল্পোন্নত এই দেশটির প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ।

শুক্রবার (২ আগস্ট) পরিসংখ্যান সংস্থা স্ট্যাটিসটিকস কানাডার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, কানাডার আবাসন খাতে কমেছে বিনিয়োগ। পাশাপাশি রফতানি ও নাগরিকদের দৈনন্দিন খরচ কমেছে। ফলে অর্থনীতিতে দেখা দিয়েছে মন্দাভাব। বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। আর গত জুলাইয়ে প্রবৃদ্ধি ছিল প্রায় শূন্যের কোঠায়।

এর আগে বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে জানিয়েছিল ব্যাংক অব কানাডা। তবে বিশ্লেষকরা জানিয়েছিলেন, দ্বিতীয় প্রান্তিকে ১ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

এদিকে চলতি বছরের মে মাসের তুলনায় জুনে দেশটিতে কমেছে জিডিপির পরিমাণ। জিডিপি কমেছে শূন্য দশমিক ২ শতাংশ।

কানাডার অর্থনীতির এমন পরিস্থিতিতে সম্ভাব্য অর্থনৈতিক মন্দা কাটাতে কেন্দ্রীয় ব্যাংককে এগিয়ে আসার আহ্বান সংশ্লিষ্টদের। নর্থ আমেরিকান ইকোনমিস্ট ফর ক্যাপিটাল ইকোনমিকসের উপ-প্রধান স্টেফেন ব্রাউন বলেন, ‘কানাডা এরই মধ্যে মাঝারি ধরনের অর্থনৈতিক মন্দায় পড়েছে। এ পরিস্থিতিতে আগামী সপ্তাহে ব্যাংক অব কানাডা সুদের হার অপরিবর্তিত রাখবে কি না, তা নিয়ে কিছুটা সন্দেহ দেখা দিয়েছে।’

আর বিএমও ক্যাপিটাল মার্কেটসের প্রধান অর্থনীতিবিদ ডগ পোর্টার বলেন, ‘বছরের তৃতীয় প্রান্তিকেও অর্থনীতিতে ইতিবাচক প্রবৃদ্ধি আনতে কানাডাকে বেগ পেতে হবে।’

Exit mobile version