Homeজাতীয়ডিম সিদ্ধ করে ডিপ ফ্রিজে রেখে খাবেন: প্রধানমন্ত্রী

ডিম সিদ্ধ করে ডিপ ফ্রিজে রেখে খাবেন: প্রধানমন্ত্রী

খাদ্যপণ্যের সিন্ডিকেট ভাঙতে কমদামে যখন পণ্য পাওয়া যায় তা কিনে সংরক্ষণ করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৯ আগস্ট) দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে নিত্যপণ্যের সিন্ডিকেট ভাঙতে সরকারি পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে তিনি এ পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে পণ্যের সিন্ডিকেট নতুন কিছু নয়। তবে এ সিন্ডিকেট ভাঙতে আমাদের নিজেদের উৎপাদন বাড়াতে হবে। এছাড়া বিভিন্ন সময় যখন কমদামে বিভিন্ন পণ্য পাওয়া যায়, তা কিনে সংরক্ষণ করতে হবে। যেমন- দেখলাম ডিমের দাম বেড়ে গিয়েছে। যখন কমদামে ডিম পাওয়া যায় তা কিনে সিদ্ধ করে ফ্রিজের ডিপে রেখে দেবেন। পরে সেখান থেকে নামিয়ে রান্না বা ভর্তা করে খাবেন।

তিনি এ সময় নিত্যপণ্যের দাম বাড়ানোর জন্য কয়েকটি বড় হাউসকে দায়ী করেন। প্রধানমন্ত্রী বলেন, খাদ্যপণ্য নিয়ে কয়েকটা হাউস আছে, তারা কারসাজি করে। তবে সিন্ডিকেট ভাঙা যাবে না তা ঠিক না।

এ সময় সিন্ডিকেট ভাঙা যাবে না, বাণিজ্যমন্ত্রী এমন কথা বলেছেন বিষয়টি শুনে প্রধানমন্ত্রী বলেন,

আমি বাণিজ্যমন্ত্রীকে ধরবো। সিন্ডিকেট ভাঙা যাবে না কেন, কে কত বড় সিন্ডিকেট বিষয়টি দেখবো।

পণ্যের দাম বেড়ে গেলে বিকল্প উপায় থেকে সংগ্রহ এবং আমদানির মাধ্যমে সরকার বাজার ব্যবস্থাপনায় সরবরাহ ঠিক রাখার চেষ্টা করছে বলে জানান তিনি।

পণ্যের সংরক্ষণে সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা বিভিন্ন এলাকায় সংরক্ষণাগার বাড়ানোর জন্য কাজ করছি। পাশাপাশি সারাবছর ধরে সবজি এবং অন্যান্য খাদ্য উৎপাদনে কৃষকদের উৎসাহ দিয়ে আসছি। এরই সুফল হিসেবে আমরা শীতকালের জনপ্রিয় বিভিন্ন সবজি সারাবছর ধরে খেতে পারছি। অনেক সময় উদ্বৃত্ত সবজি বিদেশেও রফতানি করা হচ্ছে।

Exit mobile version