Homeআন্তর্জাতিকজাতীয় পার্কে নারীদের নিষিদ্ধ করল তালেবান

জাতীয় পার্কে নারীদের নিষিদ্ধ করল তালেবান

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ বামিয়ানে জনপ্রিয় ‘বন্দ-ই-আমির’ জাতীয় পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান সরকার। পার্কে ঘুরতে যাওয়া নারীরা হিজাব পরছেন না – এমন অভিযোগ এনে এ নিষেধাজ্ঞা আরোপ করেন প্রশাসন।

দেশটির নৈতিকতাবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী জানিয়েছেন, পার্কে ঘুরতে যাওয়া নারীরা হিজাব পরছেন না। এ বিষয়ে সমাধান না আসা পর্যন্ত নারীদের ওই পার্কটিতে প্রবেশ নিষিদ্ধ করতে ধর্মীয় নেতা ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

২০০৯ সালে আফগানিস্তানের প্রথম জাতীয় পার্কের মর্যাদা পায় ‘বন্দ-ই-আমির’, এটি আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র। অনেকেই পরিবার নিয়ে সেখানে বেড়াতে যান। তবে নারীদের ওপর নিষেধাজ্ঞার কারণে এখন তারা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।

ইউনেসকোর তথ্যমতে, বিশেষ ভূতাত্ত্বিক গঠন ও অবকাঠামোর সঙ্গে কয়েকটি প্রাকৃতিক হ্রদ নিয়ে পার্কটি গড়ে উঠেছে। এর প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে।

তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকে নারীদের হিজাব বাধ্যতামূলক করা, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ালেখায় নিষেধাজ্ঞা, চাকরিতে বাধা, বিউটি পার্লার বন্ধ করে দেয়াসহ নানা সময় নানাভাবে নারীদের ওপর নিয়ম চাপিয়ে দেয়া হচ্ছে।

Exit mobile version