Homeসর্বশেষ সংবাদপঞ্চগড় সীমান্তে মাছের খামারের আড়ালে অবৈধ চোরাচালান

পঞ্চগড় সীমান্তে মাছের খামারের আড়ালে অবৈধ চোরাচালান

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়।।
পঞ্চগড়ে মাছ চাষের আড়ালে অবৈধভাবে ভারতীয় গরু চোরাচালানের অভিযোগ উঠেছে সাগর ইসলাম সুমন নামে এক যুবকের বিরুদ্ধে। সাগরের ছত্রছায়ায় স্থানীয় যুবকরা দিন দিন অপরাধ জগতে ধাবিত হচ্ছে। যেকোন সময় ঘটতে পারে দূর্ঘটনা, হতে পারে আইন শৃঙ্খলার অবনতি। স্থানীয়দের দাবী, এলাকার গরু চোরাচালান বন্ধ করে অপরাধ জগত থেকে যুবকদের রক্ষা করার।
সাগর নীলফামারী এলাকার ডোমার উপজেলা শহরের রশিদুল ইসলামের ছেলে।বর্তমানে সদর উপজেলার মুহুরিজোত সীমান্ত এলাকায় পুকুর ইজারা নিয়ে মাছ চাষ করছে। মাছের খামারে সীমান্তের শুন্য রেখায় করেছে নিজস্ব টাওয়ার এতে দুটি দেশের সীমান্ত নিরাপত্তার বিঘ্ন ঘটার সম্ভাবনাও রয়েছে। এর আগে বোদা উপজেলার মানিকপীর এলাকায় করতোয়া নদীর সাগরের বন বিভাগের জমি দখল করে আম বাগান করে।পরবর্তীতে বাগানটি হাত ছাড়া হলে দশমাইল মুহুরিজোত এলাকায় স্থান নেয়।দীর্ঘদিন তার বাবা পঞ্চগড়ে চাকুরির সুবাদে পরিচিত তার এলাকাটি।
মুহুরিজোত,পতিপাড়া,বিরাজোত এলাকারবাসীর অভিযোগ,সাগর হোসেন সুমন পুকুর ইজারা নিয়ে মাছ চাষের আড়ালে অবৈধভাবে ভারতীয় গরু পারাপার করছে।এভাবে চলতে থাকলে অদুর ভবিষতে চোরাকারবারি দিয়ে এলাকা ভরে যাবে।
তারা আরো জানান,গত বুধবার দিবাগত ভোররাতে ভারতীয় ৩২ টি গরু অবৈধভাবে আনার সময় বিরাজোত সীমান্ত এলাকা থেকে বিজিবি কয়েকটি গরু আটক করেছে ।
এবিষয়ে সাগর ইসলাম সুমনের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।
নামপ্রকাশে অনিচ্ছুক এক চোরাকারবারি দৈনিক সকালের সময়কে বলেন, বুধবার তার গরু এসেছে ২১ টি, বিজিবি ১৯ টি গরু আটক করেছে।সাগর আনছে ৩২ টি, পেয়েছে ১৪ টি, কিছু গরু ভারতীয় এলাকার চাউলহাটি ব্রীজে আটকে পানিতে ডুবে মারা গেছে, কিছু গরু বিজিবি আটক করেছে।
সংশ্লিষ্ট ইউপি সদস্য মিন্টু কামাল জানান,আমি শুনেছি ও স্থানীয় লোকজন সবাই বলতেছে সাগর ভারতীয় গরু চোরাচালান করছে।তিনি আরো বলেন, লোকজন এটাও বলতেছে। সাগর বিজিবির সাথে লাইন করেছে, প্রতি দুই গরুতে ৬ হাজার টাকা দিতে হবে।
সাতমেরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি, বলেন, আমি শুনেছি সাগর ভারতীয় গরু নিয়ে আসে, তবে তাকে চিনিনা।গত বছরে আমি কিছু ভারতীয় গরু আটক করেছিলাম তখন বিজিবির কোম্পানি কমান্ডার আমাকে চায়ের দাওয়াত দিয়ে সাগরের সাথে পরিচয় করে দেন।এছাড়াও মাঝে মাঝে দুই একটা ভারতীয় গরু আসে আমি সেটা আইন শৃঙ্খলা মিটিংয়ে বলেছি। শুনেছি বুধবার ২৩ টি গরু বিজিবি আটক করেছে।
মাগুরমারি বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার বলেন, সীমান্ত এলাকা থেকে তিন ক্যাম্পের অভিযানে ১৯ টি গরু আটক করা হয়েছে।গরুর আনুমানিক মূল্য ধরা হয়েছে ১১ লাখ ৭০ হাজার টাকা।
নীলফামারীর ৫৬ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল  আসাদুজ্জামান হাকিম জানান, বিষয়টি আমি জানলাম, অবশ্যই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
Exit mobile version