Homeখেলাগাঁজা টেনে অলিম্পিকে হয়েছিলেন নিষিদ্ধ, এবার গড়লেন ইতিহাস

গাঁজা টেনে অলিম্পিকে হয়েছিলেন নিষিদ্ধ, এবার গড়লেন ইতিহাস

অলিম্পিকের ট্রায়ালে সেরা হয়েই যুক্তরাষ্ট্রের দলে সুযোগ পেয়েছিলেন শা’কারি রিচার্ডসন। কিন্তু সুযোগ পেয়েও টোকিও অলিম্পিকে খেলা হয়নি তার। কারণ, ডোপ টেস্টে ধরা পড়ে গিয়েছিল তার গাঁজা সেবনের ঘটনা। বাদ পড়ে যান অলিম্পিক দল থেকে। সেই শা’কারি ফের আলোচনায়। তবে এবার ইতিবাচক কারণে। বিশ্বের দ্রুততম মানবী বনে গেছেন যে তিনি।

মেয়েদের ১০০ মিটার দৌড়ে জ্যামাইকান সাম্রাজ্যের পতন ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। আরও ভালো করে বললে শা’কারি রিচার্ডসন। সোমবার (২১ আগস্ট) বুদাপেস্টে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে চ্যাম্পিয়ন হয়েছেন যুক্তরাষ্ট্রের এই দৌড়বিদ। ফাইনালে নয় নম্বর লেনে দৌড়ানো শা’কারি  পেছনে ফেলেছেন দুই ফেবারিট জ্যামাইকান শেলি অ্যান ফ্রেজার-প্রাইস ও শেরিকা জ্যাকসনকে। ১০.৬৫ সেকেন্ডে দৌড় শেষ করে তিনি আসরের রেকর্ড গড়েন। বিশ্বচ্যাম্পিয়নশিপের ইতিহাসে তার চেয়ে দ্রুত সময়ে আর কোনো নারী দৌড় শেষ করতে পারেনি।

অথচ দুই বছর আগে মাদক কাণ্ডে শা’কারির ক্যারিয়ার শঙ্কার মুখে পড়েছিল। টোকিও অলিম্পিকের আগে গাঁজা টেনে ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন শা’কারি। বাদ পড়েছিলেন অলিম্পিক দল থেকে। এরপর দেশের মাটিতে বিশ্বচ্যাম্পিয়নশিপে ট্র্যায়ালে খারাপ করে দলে জায়গা করে নিতে ব্যর্থ হন। তিনিই কাল দেখালেন চমক।

তবে চ্যাম্পিয়ন হওয়া তো দূরের কথা তিনি এদিন ফাইনালে দৌড়ের সুযোগই পেয়েছেন ভাগ্যের জোরে। অল্পের জন্য সেমিফাইনালটা পেরিয়েছিলেন। নিয়ম অনুযায়ী তিন সেমিফাইনাল থেকে সেরা ছয়জন সরাসরি ফাইনালে জায়গা করে নেন। আর বাকি দুজনকে নেওয়া হয় টাইমিংয়ের ভিত্তিতে। সেমিফাইনালে নিজের হিটে সেরা দুইয়ে জায়গা করে নিতে পারেননি শা’কারি। টাইমিংয়ের (১০.৮৪ সেকেন্ড) জোরে সুযোগ পান ফাইনালে দৌড়ানোর।

কোনমতে সেমিফাইনাল পার হওয়ায় ফাইনালে নয় নম্বর লেনে জায়গা হয় শা’কারির। সবচেয়ে ডানের এই লেন থেকে ভালো করাটা কঠিন। আর সেখানেই ক্যারিয়ারের সেরা দৌড়টা দৌড়েছেন তিনি। পেছনে ফেলেছেন শেরিকা জ্যাকসন (১০.৭২ সেকেন্ড) ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে আসা শেলি অ্যান ফ্রেজার-প্রাইসকে (১০.৭৭ সেকেন্ড)।

রেকর্ডও গড়েছেন। বিশ্বচ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে এটিই  দ্রুততম দৌড় শেষের রেকর্ড। ১০০ মিটারে এর চেয়ে দ্রুততম সময়ে দৌড় শেষ করার রেকর্ড আছে মোটে চারবার।

এদিন দৌড় শেষ করে শা’কারি সগর্বে ঘোষণা দেন, ‘আমি এখানে, আমিই চ্যাম্পিয়ন। আপনাদের সবাইকে তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আমি আগের চেয়ে আরও ভালো হয়েছি!’

সর্বশেষ খবর