Homeসর্বশেষ সংবাদরৌমারীতে আবাসনের দাবীতে হরিজন সম্প্রদায়ের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

রৌমারীতে আবাসনের দাবীতে হরিজন সম্প্রদায়ের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

শাহ মোঃ আব্দুল মোমেন, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি।।

কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় হরিজন সম্প্রদায় সরকারি আবাসনসহ সরকারি বিভিন্ন সুযোগ সুবিধার দাবীতে সোমবার (১৪আগষ্ট) দুপুরে থানা মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে উপজেলা পরিষদের সামনে এসে বাংলাদেশ হরিজন এক্য পরিষদের ব্যানারে মানববন্ধন করে সরকারি আবাসনের দাবী জানান।মানববন্ধনে বক্তব্য রাখেন শ্রী রাম,নয়ন,জ্যোতি ,কালা ,মিনতি,জোনাকি প্রমুখ।পরে বিভিন্ন দাবী সংবলিত স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসার এর নিকট প্রদান করেন।

উল্লেখ্যযোগ্য যে,অবহেলা আর আবাসন সংকটের মধ্যে মানবেতর জীবনযাপন করছেন কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার হরিজন পল্লীর বাসিন্দারা। প্রতিষ্ঠার দেড়শ বছর পেরিয়ে গেলেও বাড়েনি ঘর কিংবা জমি। যদিও জনসংখ্যা বেড়েছে অনেক। অধিকাংশ ঘরের অবস্থাই জরাজীর্ণ।এমন ঝুঁকিপূর্ণ আর অস্বাস্থ্যকর পরিবেশে দীর্ঘদিন ধরেই একেকটি ঘর পরিবারের আট-দশজন সদস্য মিলে কোনরকমে দিনযাপন করছেন হরিজনরা। যেখানে বসবাস করে ৩৫টির বেশি পরিবার। তবে জনসংখ্যা বাড়লেও তাদের জন্য নতুন করে ঘর নির্মাণ কিংবা এক ইঞ্চি জমিও আর বন্দোবস্ত দেয়া হয়নি। সামান্য বৃষ্টিতেই হরিজন পল্লীর ঘরের চালা দিয়ে পানি পড়ে।এ অবস্থায় গাদাগাদি করে আর মৃত্যু ঝুঁকি নিয়ে বসবাস করতে হচ্ছে পরিবারগুলোকে। বছরের পর বছর নোংরা পরিবেশ আর ভাঙাচোরা ঘরে মানবেতর জীবনযাপন করলেও পুনর্বাসনের কোনো উদ্যোগ কেউ নেয়নি বলে অভিযোগ হরিজন পল্লীর বাসিন্দাদের।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান জানালেন, হরিজনদের আবাসন সংকট নিরসনে একটি প্রকল্পের উদ্যোগ নেয়া হবে। এটি পাস হলেই সমস্যা দূর হয়ে যাবে। হরিজন পরিবারগুলোর নিরাপত্তা ও সুস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে সরকার দ্রুত ব্যবস্থা নেবে, এমনটাই আশা এখানকার বাসিন্দাদের।

Exit mobile version