Homeআন্তর্জাতিকসৌদিতে এক বছরে সাড়ে তিন লাখ নারীর বিবাহবিচ্ছেদ

সৌদিতে এক বছরে সাড়ে তিন লাখ নারীর বিবাহবিচ্ছেদ

বিশ্বজুড়ে আশঙ্কাজনক হাড়ে বাড়ছে বিবাহ বিচ্ছেদ। পশ্চিমা দেশগুলোতে এ হার বেশি হলেও মুসলিম প্রধান দেশ সৌদি অরবেও এ সংখ্যা নেহায়েত কম নয়। শুধুমাত্র ২০২২ সালে দেশটিতে সাড়ে তিন লাখের বেশি নারীর বিবাহবিচ্ছেদ হয়েছে।

সৌদি আরবের পরিসংখ্যান ব্যুরোর বরাতে শনিবার (১২ আগস্ট) আরব আমিরাতভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পরিসংখ্যান কর্তৃপক্ষ থেকে প্রকাশিত ‘সৌদি উইমেন রিপোর্ট ফর-২০২২’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, ২০২২ সালে দেশটিতে বিবাহবিচ্ছেদ নারীর সংখ্যা বেড়ে সাড়ে তিন লাখে গিয়ে ঠেকেছে।

এতে বলা হয়, সবচেয়ে বেশি বিবাহবিচ্ছেদ হয়েছেন ৩০ থেকে ৩৪ বছর বয়সী নারীরা। এ বয়সি ৫৪ হাজার নারীর বিবাহবিচ্ছেদ হয়েছে। তালিকায় এরপরেই রয়েছে ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীরা। এ বয়সসীমার ৫৩ হাজার নারীর বিবাহবিচ্ছেদ হয়েছে গত বছরে। এ ছাড়া গত বছর দেশটিতে বিধবা নারীর দুই লাখ তিন হাজার ৪৬৯ জন।

রেজিস্ট্রি ডেটা, সার্ভে ও ২০২২ সালের আদমশুমারির তথ্যের ওপর এই সংখ্যাটি নির্ধারণ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা, প্রযুক্তিসহ আরও অনেক সেক্টরে নারীদের সম্পৃক্ততা কেমন সেজন্যই এসব জরিপ চালানো হয়।

জরিপ অনুযায়ী, দেশটিতে ১৫ থেকে ১৯ বছর বয়সী নারী সবচেয়ে বেশি। দেশটিতে এ বয়সসীমার ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ নারী রয়েছে। আর আট লাখ ৫০ হাজার ৭৮০ নারী রয়েছে ২০ থেকে ২৪ বছর বয়সের মধ্যে।

সৌদি নারীদের কর্মক্ষেত্রে সম্পৃক্ততা বেড়েছে বলে জরিপে উঠে এসেছে। দেশটিতে বেকার নারীর সংখ্যাও কমেছে।

Exit mobile version