Homeখেলাক্রিকেটেও চালু হচ্ছে ‘লাল কার্ড’ সিস্টেম

ক্রিকেটেও চালু হচ্ছে ‘লাল কার্ড’ সিস্টেম

যারা ফুটবলের দুয়েকটা ম্যাচ হলেও দেখেছেন, তাদের লাল কার্ডের সঙ্গে পরিচিত থাকার কথা। সাধারণত কোনো প্লেয়ার অমার্জনীয় ফাউল করলে বা খারাপ আচরণ করলে ম্যাচ রেফারি তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন। এই নিয়ম চালু হচ্ছে ক্রিকেটেও। তবে ক্রিকেটে লাল কার্ড দেখানো হবে স্লো ওভার রেটের কারণে।

আগামী ১৭ আগস্ট থেকে শুরু হবে এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। ৬ দলের এই টুর্নামেন্ট চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। এই আসর থেকে লাল কার্ডের নিয়ম চালু করছে সিপিএল কর্তৃপক্ষ। শুধু পুরুষদের আসরে না, ৩১ আগস্ট থেকে শুরু হতে যাওয়া নারীদের লিগেও তারা লাল কার্ডের নিয়ম রাখবে।

নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ওভারের কোটা পূরণ করতে না পারলে লাল কার্ড দেখবেন ওই দলের অধিনায়ক। তিনি যে কোনো একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে বলবেন। অবশ্য এর আগে পর্যাপ্ত সতর্কবার্তাও পাবে প্রতিটি দল।

টি-টোয়েন্টিতে একটি ইনিংস শেষ করতে হয় ৮৫ মিনিটে। ৭২ মিনিটের মধ্যে শেষ করতে হয় ১৭ ওভার, ১৮ ওভারের জন্য লাগে ৭৬ মিনিট ৩০ সেকেন্ড, ১৯ ওভারের জন্য বরাদ্দ ৮০ মিনিট ৪৫ সেকেন্ড।

নিয়ম অনুযায়ী ১৮তম ওভারের শুরুতে সময় বেশি লাগলে বৃত্তের বাইরে থেকে একজন ফিল্ডার ৩০ গজের ভেতরে আনতে হবে। ১৯তম ওভারে একই পরিস্থিতি থাকলে দুজন ফিল্ডারকে তুলে আনতে হবে ভেতরে। তাও যদি শেষ ওভার শুরু করতে দেরি হয়, তবে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।

সর্বশেষ খবর