Homeআন্তর্জাতিকবিদায় বেলায় সরকারি কর্মীদের ভাতা ৫০ শতাংশ বাড়ালো শাহবাজ সরকার

বিদায় বেলায় সরকারি কর্মীদের ভাতা ৫০ শতাংশ বাড়ালো শাহবাজ সরকার

পাকিস্তানে ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভ্রমণ ও পরিবহন ভাতা ৫০ শতাংশ বাড়িয়েছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকার। মঙ্গলবার (৮ আগস্ট) দেশটির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক নোটিশের মাধ্যমে ভাতা বৃদ্ধির কথা জানানো হয়। ক্ষমতা ছাড়ার আগে সরকারি কর্মীদের জন্য এই ভাতা বৃদ্ধিকে সরকারের পক্ষ থেকে ‘উপহার’ হিসেবে অভিহিত করেছেন বিশ্লেষকেরা।

২২ কোটি জনসংখ্যার দেশটিতে অর্থনৈতিক প্রবৃদ্ধি থমকে রয়েছে। বেড়েই চলেছে মূল্যস্ফীতি। একদিকে রুপির মূল্যপতন হচ্ছে, অন্যদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভও তলানিতে। ফলে খাদ্যের মতো প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না দেশটি। খাদ্য সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে মানুষের মৃত্যুর ঘটনাও ঘটছে।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের সঙ্গে যোগ হয়েছে রাজনৈতিক অস্থিতিশীলতা। সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানের কারাদণ্ড ও গ্রেফতারকে ঘিরে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। এমন পরিস্থিতির মধ্যেই সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও ভাতা বাড়াচ্ছে ক্ষমতাসীন জোট সরকার।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন মতে, আগামী শনিবার (১২ আগস্ট) শেষ হচ্ছে শাহবাজ শরিফ সরকারের মেয়াদ। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই প্রধানমন্ত্রী শাহবাজ বুধবার (৯ আগস্ট) পার্লামেন্ট ভেঙে দিতে প্রেসিডেন্টের কাছে অনুরোধ জানাতে পারেন বলে মনে করা হচ্ছে।

ক্ষমতা ছাড়ার আগে আগে মঙ্গলবার পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের জারি করা এক বিজ্ঞপ্তিতে সরকারি কর্মচারীদের ভাতা বাড়ানোর বিষয়টি জানানো হয়। বলা হয়, গ্রেড ২২-এর কর্মীদের প্রতিদিন সর্বোচ্চ ৭ হাজার ২০০ রুপি, গ্রেড ২১-এর ছয় হাজার রুপি ও গ্রেড ১৯ ও ২০-এর কর্মীদের ৪ হাজার ৯২০ রুপি করে ভাতা দেয়া হবে।

একইভাবে ১৭ ও ১৮ গ্রেডের কর্মীদের জন্য দৈনিক সর্বোচ্চ ৩ হাজার ৮৪০ রুপি, ১২ থেকে ১৬ গ্রেডের জন্য ২ হাজার ১৬০ রুপি, ৫ থেকে ১১ গ্রেডের জন্য ১ হাজার ৩২০ রুপি এবং ১ থেকে ৪ গ্রেডের জন্য প্রতিদিন সর্বোচ্চ ১ হাজার ২০০ রুপি নির্ধারণ করা হয়েছে।

বাড়ানো হয়েছে সরকারি কর্মীদের পরিবহন ভাতাও। এখন থেকে দেশটির সরকারি কর্মকর্তাদের গাড়ির জন্য প্রতি কিলোমিটারে খরচ ৫০ শতাংশ বাড়িয়ে ৭ দশমিক ৫ রুপি ও মোটর সাইকেলের জন্য ৩ দশমিক ৭৫ রুপি করা হয়েছে।

ব্যক্তিগত গাড়ি বা ট্যাক্সির জন্য প্রতি কিলোমিটার মাইলেজ ভাতা ৫০ শতাংশ বাড়িয়ে ১৫ রুপি, মোটরসাইকেলের জন্য ছয় রুপি, সাইকেলের জন্য তিন রুপি ও গণপরিবহনের জন্য ৩ দশমিক ৭৫ রুপি করা হয়েছে।

আকাশপথে তথা বিমানে ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে কেবল ১৭ ও তার ওপরের গ্রেডের কর্মকর্তাদের। অবসর গ্রহণ বা স্থানান্তরের সময় ব্যক্তিগত মালামাল পরিবহন বাবদ প্রতি কিলোমিটারে কেজিপ্রতি বরাদ্দ ০.০৩ রুপি বাড়ানো হয়েছে।

এর আগে চলতি বছরের জুন মাসে ঘোষিত বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন ৩৫ শতাংশ বাড়িয়েছে শাহবাজ শরিফ সরকার। পেতনের পাশপাশি অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের পেনশনও বাড়ানো হয়। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ইসহাক দার জানান, ২০২৩-২৪ অর্থবছর থেকে ১৭ দশমিক ৫ শতাংশ বর্ধিত পেনশন ভোগ করবেন অবসরপ্রাপ্ত প্রত্যেক সরকারি কর্মকর্তা-কর্মচারী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, সরকারি চাকরিজীবদের মধ্যে যারা ১ থেকে ১৬তম গ্রেডের অন্তর্ভুক্ত— তাদের বেতন বাড়বে ৩৫ শতাংশ এবং যেসব চাকরিজীবীর গ্রেড ১৭’র ওপরে— তাদের বেতন বাড়বে ৩০ শতাংশ। চলতি ২০২৩-২৪ অর্থবছর থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হয়েছে।

পাকিস্তানে সরকারি কর্মকাণ্ডে বছরের পর বছর ধরে আর্থিক অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতি চলে আসছে। এর জেরে ডলারের মজুত তলানিতে নেমে যাওয়ায় গত বছরের শেষ দিক থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়ে পাকিস্তান।

প্রয়োজন অনুযায়ী ডলারের মজুত না থাকায় ব্যাপক মূল্যস্ফীতি দেখা দেয়। গম, ডিম, আটা-ময়দা, ওষুধ, জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম অসহনীয় পর্যায়ে চলে গেছে। এই সংকটকে আরও ঘনীভূত করে তুলছে রাজনৈতিক অস্থিরতা।

Exit mobile version