Homeঅর্থনীতিচামড়া শিল্পের রফতানি আয় বাড়াতে যে নির্দেশনা দিল প্রধানমন্ত্রীর কার্যালয়

চামড়া শিল্পের রফতানি আয় বাড়াতে যে নির্দেশনা দিল প্রধানমন্ত্রীর কার্যালয়

আগামী তিন থেকে চার বছরের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি আয় বাড়ানোর জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

শনিবার (৫ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

তিনি বলেন,

বর্তমানে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে দেশের রফতানি আয়ের পরিমাণ ১ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার। তবে উপযুক্ত পরিবেশ তৈরি করতে পারলে, এই খাত থেকে আগামী ৩ থেকে ৪ বছরের মধ্যে রফতানি আয় ৫ বিলিয়ন মার্কিন ডলারের উন্নীত করা খুব কঠিন হবে না।

২০২৭ সালের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য থেকে রফতানি আয় ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার ব্যাপারে আশা প্রকাশ করে তোফাজ্জল হোসেন মিয়া বলেন, এজন্য দেশে প্রয়োজনীয় পরিবেশ তৈরি করতে হবে। এই পরিবেশ তৈরি করার জন্য সরকারি ও বেসরকারি উভয় খাতকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

কমপ্লায়েন্সকে গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক মানের সঙ্গে সমন্বয় রেখে দেশেরও চামড়াজাত শিল্পের কমপ্লায়েন্সকে ত্রুটিমুক্ত করে উন্নত করতে হবে।

এছাড়া সাভারের ট্যানারি শিল্পের সেন্ট্রাল ইফ্লুয়েন্ট প্লান্ট (সিইটিপি) ত্রুটিমুক্ত করা, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা পরিবেশ কমপ্লায়েন্স ও লেদার ওয়ার্কিং গ্রুপের (এলডব্লিউজি) মানদন্ডের উন্নয়ন করা খুবই জরুরি বলেও জানান প্রধানমন্ত্রীর মূখ্য সচিব।

এসময় আরও উপস্থিত ছিলেন শিল্প সচিব, গৃহায়ণ ও গণপূর্ত সচিব, বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্পের (বিএসসিআইসি) চেয়ারম্যান, ট্যানারি মালিক ও চামড়াজাত তৈরি শিল্পের প্রতিনিধি প্রমুখ।

Exit mobile version