Homeজেলাবগুড়ার শেরপুর পৌরসভার বাজেট ঘোষণা

বগুড়ার শেরপুর পৌরসভার বাজেট ঘোষণা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি।।

বগুড়ার শেরপুর পৌরসভার ২০২৩-২০২৪ অর্থবছরে ৭৮ কোটি ৮৬ লাখ ২৫ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পৌরসভার সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে পৌর মেয়র জানে আলম খোকা এই বাজেট ঘোষণা করেন। এতে দৃষ্টিনন্দন ও আধুনিক পৌরসভা গড়ে তোলার লক্ষ্যে নানামুখি উন্নয়নসহ নাগরিক সেবার মান বৃদ্ধির জন্য বিশেষ পরিকল্পনা রাখা হয়েছে বলে জানিয়েছেন মেয়র।

প্রস্তাবিত এই বাজেটে বাজেটে নিজস্বখাত ও সরকারি অনুদান থেকে রাজস্ব আয় হিসেবে ধরা হয়েছে ৭ কোটি ৮৬ লাখ ২৫ হাজার টাকা, উন্নয়ন সহায়তা মঞ্জুরি ১ কোটি টাকা, বিভিন্ন উন্নয়ন প্রকল্প ৬৫ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড ২ কোটি টাকা, লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রিসপন্ড এন্ড রিকভারি প্রজেক্ট ৩ কোটি আয় ধরা হয়েছে। আর এসব খাতের উন্নয়নে সমপরিমাণ টাকা ব্যয় ধরা হয়েছে ওই বাজেটে।

বাজেট ঘোষণা শেষে উপস্থিত গণমাধ্যম কর্মীগণ পৌরসভার বিভিন্ন সমস্যা চিহ্নিত করে পৌর মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।

তারা বলেন, এই বাজেট উন্মুক্ত ভাবে প্রকাশ করার কথা থাকলেও গণমাধ্যম কর্মীরা ছাড়া পৌর নাগরিকগণের কোন অংশ উপস্থিত নেই। এজন্য সাধারণ নাগরিকদের কোন ধরণের মতামত দেওয়ারও সুযোগ নেই। এছাড়াও ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত এই পৌরসভা অনেক আগেই প্রথম শ্রেণির মর্যাদা পেয়েছে। কিন্তু নাগরিকগণ নূন্যতম সুবিধা থেকে বঞ্চিত। রাতে রাস্তায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা নেই, রাস্তার মোড়ে মোড়ে আবর্জনার স্তুপ, প্রতিটি রাস্তা খানাখন্দে পরিপূর্ণ। সামান্য বৃষ্টি হলেই কাদায় পরিপূর্ণ রাস্তা চলাচলের অযোগ্য হয়ে যায়। প্রায় তিন বছর আগে বহুতল আধুনিক কিচেন মার্কেট তৈরি করা হলেও এখন পর্যন্ত চালু করা হচ্ছে না। অথচ রাস্তায় পাশে বাজার বসার কারেণে মানুষ চলাচল করেত পারে না। তারা আরও বলেন, প্রতিবছর বাস, ট্রাক ও সিএনজি টার্মিনাল ইজারা দেওয়া হলেও কোন টার্মিনাল নেই। ফলে মহাসড়কের অর্ধেক দখল করে পরিবহন গুলো যাত্রী ও মালামাল উঠানামা করায়। এতে শহরে যানজট ও ঝুকি বাড়ছে। তারা অতি দ্রুত এসব সমস্য সমাধান করে জনদুর্ভোগ লাঘব করার আহবান জানান।

গণমাধ্যম কর্মীদের জবাবে মেয়র জানে আলম খোকা বলেন, “উন্নয় বাজেটের বিশাল একটা অংশ সরকারি অনুদান ও প্রকল্প অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন করা হয়। প্রতিবছর বাজেটে উল্লেখ করা হলেও তা সবটাই পাওয়া যায় না। আমরা পৌরসভার রাজস্ব আয় ও নিয়মিত বরাদ্দ থেকে নাগরিক সেবা প্রদানে সর্বোচ্চ চেষ্টা করে থাকি। এবারও তার ব্যত্যয় ঘটবে না।“এজন্য সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন তিনি।

বাজেট অনুষ্ঠানে পৗরসভার কাউন্সিলর নাজমুল আলম খোকন, নিমাই ঘোষ, বদরুল ইসলাম পোদ্দার ববি ফিরোজ আহম্মেদ জুয়েল, সৌমেন্দ্রনাথ ঠাকুর শ্যাম, ফারুক ফয়সাল, চন্দন কুমার দাস রিংকু, শুভ ইমরান, করুনা রানী ঘোষ, শারমিন আকতার, পৌর নির্বাহী কর্মকর্তা ইমরোজ মুজিব, প্রকৌশলী ফয়জুল ইসলাম ও বিভিন্ন গণমাধ্যমের কর্মীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর