Homeআন্তর্জাতিকহরিয়ানায় বিভিন্ন অঞ্চলে হামলা-লুটপাট, ১৪৪ ধারা জারি

হরিয়ানায় বিভিন্ন অঞ্চলে হামলা-লুটপাট, ১৪৪ ধারা জারি

ভারতের হরিয়ানা রাজ্যে টানা দ্বিতীয় দিনের মতো ছড়িয়ে পড়েছে ধর্মীয় সহিংসতা। নুহ ও গুরুগ্রামের পর মঙ্গলবার (০১ আগস্ট) নতুন করে আরও একটি জেলায় সংঘাতের খবর পাওয়া গেছে। ওই অঞ্চলে বুধবার (০২ আগস্ট) পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

মঙ্গলবার হরিয়ানার গুরুগ্রামের একটি রেস্তোরাঁয় হামলা চালায় একদল দুর্বৃত্ত। ভাংচুরের পর সেখানে লুটপাট চালায় তারা। গুরুগ্রামের পাশাপাশি এদিন বিকেলে বাদশাপুরে সংঘাতের খবর পাওয়া গেছে। কয়েকটি দোকানপাটে আগুন দেয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রায় ২০০ জনের একটি দল ভাংচুর ও দোকানে আগুন দেয়।

সোমবার (৩১ জুলাই) এক ধর্মীয় শোভাযাত্রা থেকেই সংঘাতের শুরু, যা এরইমধ্যে রূপ নিয়েছে সাম্প্রদায়িক সহিংসতায়। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ৭০ জন। পরিস্থিতি মোকাবিলায় পুলিশের কয়েক হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এরপরও থমথমে অবস্থা বিরাজ করছে ওই অঞ্চলে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বুধবার পর্যন্ত ১৪৪ ধারার সময়সীমা বাড়ানো হয়েছে। একইসঙ্গে ইন্টারনেট সেবাও বন্ধ রয়েছে। নতুন করে সংঘাতময় এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ, স্থগিত করা হয়েছে পরীক্ষাও।

চলমান সংঘাতের পেছনে কোনো ষড়যন্ত্র লুকিয়ে আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। সহিংসতার ঘটনায় এরইমধ্যে প্রায় অর্ধশত এফআইআর দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। অভিযান চালিয়ে এখন পর্যন্ত গ্রেফতার করা হয়েছে অন্তত ৭০ জনকে।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্য মুখ্যমন্ত্রী। অন্যদিকে, হরিয়ানার মানুষকে শান্তিপূর্ণ অবস্থানের আহ্বান জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Exit mobile version