Homeখেলাএবার কি পারবে আর্জেন্টিনা

এবার কি পারবে আর্জেন্টিনা

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলছে ফিফা নারী বিশ্বকাপের নবম আসর। এ নিয়ে চতুর্থ বারের মতো বিশ্ব আসরের মূল পর্বে খেলার টিকিট পেয়েছে আর্জেন্টিনা। আগের তিন আসরে ব্যর্থ হওয়া আলবিসেলেস্তেরা এবারও গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায়। তবে আছে সম্ভাবনাও।

ফিফা নারী বিশ্বকাপের যাত্রা শুরু ১৯৯১ সালে। আর্জেন্টিনার মেয়েরা প্রথম বার সুযোগ পায় ২০০৩ সালে। পরের আসরেও বিশ্ব আসরে জায়গা করে নেয় তারা। এরপর আবার দুই আসার কোয়ালিফাই করতে ব্যর্থ হয়। ৮ বছরের বিরতি দিয়ে তারা আবার ২০১৯ সালে সুযোগ পায়। আর চলতি আসর নিয়ে নয় আসরের মধ্যে তারা চতুর্থ বারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

কিন্তু আগের তিন আসরে তাদের পারফরম্যান্স মোটেও সুখকর ছিল না। ২০০৩, ২০০৭ এবং ২০১৯ কোনো আসরেই গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি আকাশি-নীলরা। এবারও খুব একটা ভালো অবস্থানে নেই তারা। ইতালির বিপক্ষে প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে চলে গিয়েছে ইয়ামিলা রদ্রিগেজরা। তবে একেবারে আশাহত হওয়ার মতো অবস্থানেও চলে যায়নি তারা। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোড়া গোলে পিছিয়ে পড়ার পর দুর্দান্ত কামব্যাকে গোল সমতায় ম্যাচ শেষ করেছিল তারা। তাতে রাউন্ড অব সিক্সটিনে খেলার আশাও টিকে আছে ইয়ামিলাদের। সেখানে আছে অবশ্য বেশ কিছু যদি কিন্তুর ব্যাপার।

গ্রুপ ‘জি’তে আর্জেন্টিনার শেষ প্রতিপক্ষ সুইডেন। সুইডিশদের হারাতে পারলে আকাশি-নীলদের সামনে সুযোগ আসবে পরের রাউন্ডে খেলার। এখন পর্যন্ত গ্রুপ পর্বে খেলা দুই ম্যাচে এক হার ও এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে আছে আর্জেন্টিনা। সুইডেনকে হারালে তাদের পয়েন্ট হবে ৪। পরের রাউন্ডে যেতে তাদের অবশ্য নির্ভর করতে হবে দক্ষিণ আফ্রিকা ও ইতালির ম্যাচের দিকে। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে আর্জেন্টিনার জন্য পরের পর্বে যাওয়া কঠিন হয়ে যাবে। কারণ তখন দুই দলেরই পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে বড় ব্যবধানে সুইডেনকে হারাতে হবে আলবিসেলেস্তেদের এবং গোল ব্যবধানে এগিয়ে থাকতে হবে দক্ষিণ আফ্রিকা থেকে।

অন্যদিকে ইতালি-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ড্র হলেই বরং পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে আর্জেন্টিনার। সুইডেনকে হারালে তখন ইতালির সঙ্গে তাদের পয়েন্ট সমান হবে। তবে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা ইতালি গোল ব্যবধানে আলবিসেলেস্তেদের তুলনায় পিছিয়ে থাকবে। যার কারণে দুদলের সমান ৪ পয়েন্ট হলেও পরের রাউন্ডে যাবে ইয়ামিলারা। কিন্তু ইতালি জিতে গেলে সব সমীকরণ বাদ দিয়ে আগের তিন আসরের মতো এবারও গ্রুপ পর্ব থেকে ছিটকে যেতে হবে ইয়ামিলাদের।

নিউজিল্যান্ডের হ্যামিল্টনে মঙ্গলবার (১ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১টায় সুইডেনের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

সর্বশেষ খবর