Homeশিক্ষাসংবাদ সম্মেলন ডাকলেন বুয়েট শিক্ষার্থীদের অভিভাবকরা

সংবাদ সম্মেলন ডাকলেন বুয়েট শিক্ষার্থীদের অভিভাবকরা

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওড় থেকে গ্রেফতার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের অভিভাবকরা সংবাদ সম্মেলনের  ডাক দিয়েছেন।

মঙ্গলবার (১ আগস্ট) বিকেল ৩টায় বুয়েট শহীদ মিনারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে রোববার (৩০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় তাহিরপুর উপজেলার ১ নম্বর শ্রীপুর উত্তর ইউনিয়নের দুধের আউটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে টাঙ্গুয়ার হাওড়ের পাটলাই নদীর পাড়ে অবস্থান করা শহীদুলের ইঞ্জিনচালিত নৌকা থেকে বুয়েটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪ শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- বুয়েটের শিক্ষার্থী আফিফ আনোয়ার, বখতিয়ার নাফিস, মো. সাইখ, ইসমাইল ইবনে আজাদ, সাব্বির আহম্মেদ, তাজিমুর রাফি, মো. সাদ আদনান, মো. শামীম আল রাজি, মো. আবদুলাহ আল মুকিত, মো. জায়িম সরকার, হাইছাম বিন মাহবুব, মাহমুদুর হাসান, খালিদ আম্মার, মো. ফাহাদুল ইসলাম, তানভির আরাফাত, এ টি এম আবরার মুহতাদী, মো. ফয়সাল হাবিব, আনোয়ারুল্লাহ সিদ্দিকী, আলী আম্মার মৌয়াজ, মো. রাশেদ রায়হান, সাকিব শাহরিয়ার, ফায়েজ উস সোয়াইব, আবদুর রাফি ও মাঈন উদ্দিন।

অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা হলেন- আবদুল বারি, মো. বাকি বিল্লাহ, মাহাদি হাসান, টি এম তানভির হোসেন, আশ্রাফ আলী, মো. মাহমুদ হাসান, মো. এহসানুল হকন, রাইয়ান আহম্মেদ, তানিমুল ইসলাম ও মো. আবদুল্লাহ মিয়া।

সোমবার (৩১ জুলাই) দুপুরে তাহিরপুর থানার এসআই মো. রাশেদুল কবির বাদী হয়ে তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন। বিকেলে সুনামগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারহান সাদিকের আদালতে হাজির করলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ ইফতেখার হোসেন গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন, বুয়েটের শিক্ষার্থীরা মেধাবী। তারা তাহিরপুর উপজেলার পর্যটন স্পটগুলো ঘুরে দেখার পাশাপাশি ইসলামী ছাত্রশিবিরের বুয়েটের বাইতুল মাল সম্পাদক (কোষাধ্যক্ষ) আফিফ আনোয়ারের নেতৃত্বে নৌকায় গোপন সাংগঠনিক বৈঠকে মিলিত হয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরির পাঁয়তারা করছিল। গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ তাদের আটক করে তাহিরপুর থানায় নিয়ে আসে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, হাওড়ে ঘুরতে আসা যুবকরা বুয়েটের বর্তমান ও সাবেক ছাত্র। তারা সবাই ইসলামী ছাত্রশিবিরের কর্মী, সাথী, সমর্থক পর্যায়ের রাজনীতির সঙ্গে জড়িত। ঘোরাঘুরির পাশাপাশি তারা সাংগঠনিক মিটিং করে নৌকায়।

অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ জানতে পারে, ইসলামী ছাত্রশিবিরের নেতাকর্মীদের নিয়ে হাওড়ে একটি নৌকা ঘোরাঘুরির নামে গোপন বৈঠক ও দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে নাশকতা সৃষ্টির লক্ষ্যে একত্র হয়েছে। তারা দেশে জননিরাপত্তা বিঘ্নিত করা, জানমালের ক্ষতিসাধন, রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডসহ সাম্প্রতিক সময়ে দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করে তোলার লক্ষ্যে বুয়েট শাখার বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের  বায়তুল মাল বিষয়ক সম্পাদক আফিফ আনোয়ারের নেতৃত্বে একত্রিত হয়েছে।

পুলিশ তল্লাশি করে তাদের কাছ থেকে ৩৩টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল, ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম সংক্রান্ত স্ক্রিনশর্ট-এর কপি, ইসলামী ছাত্রশিবিরের কল্যাণ তহবিল সংক্রান্ত প্রচারপত্র, সদস্য, শিবিরের সাথীদের পাঠযোগ্য কোরআন ও হাদিসের সিলেবাস, কর্মী ঘোষণা অনুষ্ঠান সংক্রান্ত স্ক্রিনশর্ট-এর কাগজপত্র উদ্ধার করে।

Exit mobile version