Homeআন্তর্জাতিকহিমালয়ে ৬০ কোটি বছর আগে ছিল ‘মহাসাগর’, হতবাক বিজ্ঞানীরাও

হিমালয়ে ৬০ কোটি বছর আগে ছিল ‘মহাসাগর’, হতবাক বিজ্ঞানীরাও

পাহাড় নাকি সমুদ্র?- প্রায়ই এমন প্রশ্ন করেন অনেকে। এক্ষেত্রে হয়তো ভ্রমণপিপাসুদের বড় অংশের উত্তর হবে পাহাড়। আর সঙ্গে যদি থাকে ট্রেকিংয়ের নেশা, তাহলে পছন্দের জায়গার শীর্ষে থাকবে হিমশীতল হিমালয়। কিন্তু জানেন কি, ‘কয়েক বছর’ আগে হলে এই সুযোগ পেতেন না? কারণ, তখন এই জায়গায় গিয়ে দেখা মিলত সমুদ্রের।

হিমালয়ের ইতিহাস সম্পর্কে এবার এমনই এক তথ্য জানিয়েছে ভারত এবং জাপানি বিজ্ঞানীদের একটি দল। তাদের দাবি, পাহাড় নয়, হিমালয়ের জায়গায় ছিল মহাসাগর। পাহাড়ের খাঁজে খাঁজে এখনও তার পুরোদস্তুর প্রমাণ রয়েছে। কিন্তু কখন ছিল এই মহাসাগর?

‘কয়েক বছর’ শুনে সাম্প্রতিক ভাবার কারণ নেই। বিজ্ঞানীরা যে মহাসাগরের কথা বলছেন, তা প্রায় ৬০ থেকে ৭০ কোটি বছর আগের কথা। সেই সময়ই হিমালয়ের বর্তমান অবস্থানের জায়গাটিজুড়েই ছিল এক মহাসাগর।

তবে তারা বলছেন, মহাসাগর বলতেই যেমন বড় বড় ঢেউ কল্পনায় আসে তেমন টলটল জলের সাগর সেখানে ছিল কি না, সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

বর্তমানে হিমালয়ের যে অংশ দেরাদুন থেকে গঙ্গোত্রী পর্যন্ত বিস্তৃত— সেই অংশেই এই মহাসাগর ছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এবং জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা যৌথভাবে এটি আবিষ্কার করেছেন। তাদের দাবি, এই এলাকায় যে মহাসাগর ছিল তার প্রমাণ মিলেছে এখানকার পাথর ও মাটির মধ্যে থাকা জীবাশ্মে।

কিন্তু মহাসাগর না হয় ছিল, কিন্তু তার পানি কোথায় গেল? বিজ্ঞানীদের মতে, ভূমিকম্পের কারণে দু’দিকের চাপে পড়ে যখন হিমালয়ের সৃষ্টি হচ্ছে, তখন সেই মহাসাগরের পানি ধীরে ধীরে ক্রিস্টালে পরিণত হয়। এখনও পাথরের খাঁজে খাঁজে যার প্রমাণ রয়ে গেছে।

সর্বশেষ খবর