Homeরাজনীতিঢাকার যেসব এলাকায় বিএনপির অবস্থান কর্মসূচি

ঢাকার যেসব এলাকায় বিএনপির অবস্থান কর্মসূচি

রাজনৈতিক দলগুলোর অবস্থান কর্মসূচি পালনে অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শুক্রবার (২৮ জুলাই) রাতে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম বিভাগ থেকে পাঠানো এসএমএসে ডিএমপি কমিশনারকে উদ্ধৃত করে এ কথা জানানো হয়।

এ অবস্থায় আওয়ামী লীগ শান্তি সমাবেশ পালনের ঘোষণা থেকে সরে এসে রাজধানীর প্রতিটি থানা ও ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীদের সতর্ক পাহারায় থাকার নির্দেশ দিয়েছে। তবে বিএনপির পক্ষ থেকে কর্মসূচির বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি।

নয়পল্টনের মহাসমাবেশ থেকে রাজধানীর সব গুরুত্বপূর্ণ প্রবেশমুখে শনিবার (২৯ জুলাই) শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় বিএনপি। দলটির সমমনা অন্য সব দল ও সংগঠনও এদিন রাজপথে থাকার কথা।

শুক্রবার মহাসমাবেশে বিএনপির সিনিয়র নেতারা তাদের বক্তব্যে কর্মসূচি বাস্তবায়নে আর প্রশাসনের অনুমতি নেয়া হবে না মর্মে বার্তা দিয়েছেন। তাদের কথা হলো নেতাকর্মীদের আর গ্রেফতারের ভয় দেখিয়ে লাভ হবে না। সমাবেশের বার্তা অনুযায়ী তারা অবস্থান কর্মসূচি পালন করবে।

বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একদফা দাবি আদায়ের লক্ষ্যে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। গাবতলী, উত্তরা, নয়াবাজার ইউসুফ মার্কেট ও শনিরআখড়া এলাকায় পালন হবে এই কর্মসূচি।

সতর্ক পাহারায় আওয়ামী লীগ ও সহযোগীরা

এদিকে পুলিশের পক্ষ থেকে কর্মসূচি পালনের অনুমতি না পাওয়ায় শনিবার রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীরা সতর্ক অবস্থায় থাকবেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

শুক্রবার (২৮ জুলাই) রাতে পুলিশের পক্ষ থেকে কোনো দলকে সড়কে কর্মসূচি পালনের অনুমতি না দেয়ার পর তিনি সময় সংবাদকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‌‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা অবস্থান কর্মসূচি থেকে বিরত থাকব। তবে প্রতিটি থানা ও ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবে।’

এ ছাড়া আওয়ামী লীগ নেতারা বলেছেন, আইনের প্রতি সম্মান জানিয়ে কর্মসূচি স্থগিত করলেও বিরোধীরা মাঠে নামলে তারা বসে থাকবেন না। কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হলে কঠোর জবাব দিতে সতর্ক অবস্থানে থাকবেন তারা।

এ অবস্থায় রাজপথ হঠাৎ করে উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা থেকেই যাচ্ছে।

আইনশৃঙ্খলা রক্ষায় সতর্ক পুলিশ

দেশের প্রধান দুই দলের রাজনৈতিক সমাবেশকে ঘিরে শুক্রবার (২৮ জুলাই) পুরো দিন রাজধানীবাসী ছিল উদ্বেগ-উৎকণ্ঠায়। সমাবেশের পর শনিবার (২৯ জুলাই) দুই দল আবার রাজধানীর প্রবেশমুখগুলোতে অবস্থান নেবে, এমন ঘোষণায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা দেখা দেয়।

এ অবস্থায় কোনো দলকে কর্মসূচি পালনের অনুমতি দেয়নি পুলিশ। রাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

শুক্রবার পল্টনে সরকার পতনের এক দফা দাবিতে মহাসমাবেশ করে বিএনপি। পরে কর্মসূচি থেকে নতুন কর্মসূচি ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সর্বশেষ খবর