Homeআন্তর্জাতিককিম জংয়ের সঙ্গে রুশ প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক, দেখালেন ক্ষেপণাস্ত্র ভাণ্ডার

কিম জংয়ের সঙ্গে রুশ প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক, দেখালেন ক্ষেপণাস্ত্র ভাণ্ডার

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেছেন দেশটিতে সফররত রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। পরে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার দেখিয়েছেন উত্তর কোরিয়ার নেতা। খবর বিবিসির।

কোরিয়া যুদ্ধ বন্ধের ৭০তম বার্ষিকীতে যোগ দিতে মঙ্গলবার (২৫ জুলাই) রাতে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর নেতৃত্বে রাশিয়ার একটি প্রতিনিধিদল উত্তর কোরিয়ায় গেছে। বৃহস্পতিবার (২৭ জুলাই)  উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, দেখা করার সময় কিমকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি চিঠি হস্তান্তর করেন শোইগু। আর শোইগুর নেতৃত্বে সামরিক প্রতিনিধি দল পাঠানোর জন্য পুতিনকে ধন্যবাদ জানান কিম।

বৈঠকের পর রুশ প্রতিরক্ষামন্ত্রীকে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে নিয়ে যান কিম। শোইগুর সামনে তুলে ধরা হয় উত্তর কোরিয়ার নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের অধীনে এসব ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরিদর্শনে শোইগুর উপস্থিতি ইঙ্গিত দিচ্ছে যে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

এদিকে উত্তর কোরীয় প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। এসময় উত্তর কোরিয়াকে গুরুত্বপূর্ণ অংশীদার বলে উল্লেখ করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। তাদের মধ্যে দুদেশের সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা হয়েছে।

এছাড়া কোরিয়া যুদ্ধ বন্ধের ৭০তম বার্ষিকীতে যোগ দিতে পিয়ংইয়ংয়ে গেছে চীনা একটি প্রতিনিধি দলও। চীনা কমিউনিস্ট পার্টির এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পলিটব্যুরো সদস্য লি হংঝং। তিনি চীনের প্রসিডেন্ট শি জিনপিংয়ের পাঠানো চিঠি কিম জং উনের কাছে হস্তান্তর করেন। পরে রাশিয়া এবং চীনের প্রতিনিধিরা বিজয় কনসার্টে যোগ দেন।

রাশিয়া ও চীনের প্রতিনিধিদল উত্তর কোরিয়া সফরের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাদের ঐক্য প্রদর্শন করেছে বলে মনে করা হচ্ছে। করোনা পরবর্তী সময়ে এবারই প্রথম রুশ ও চীনা প্রতিনিধি দল উত্তর কোরিয়ায় গেছে। মহামারির কারণে নিজেদের সীমান্তে কড়াকড়ি আরোপ করেছিল উত্তর কোরিয়া।

সর্বশেষ খবর