Homeআন্তর্জাতিকফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেটেলারদের হামলায় উদ্বিগ্ন তুরস্ক

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেটেলারদের হামলায় উদ্বিগ্ন তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি অবৈধ সেটেলারদের আগ্রাসনে উদ্বেগ প্রকাশ করেছেন। মঙ্গলবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক শেষে তিনি এই উদ্বেগের কথা তুলে ধরেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৈঠক শেষে এরদোয়ান বলেন, আমরা ফিলিস্তিনকে যতদূর সম্ভব সমর্থন দিয়ে এসেছি। এই অবৈধ বসতির বিষয়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।

সাম্প্রতিক মাসগুলোতে পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপনের উদ্যোগ নিচ্ছে ইসরায়েল। বসতি স্থাপনের বিরোধিতা করা ফিলিস্তিনিদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ছে ইসরায়েলের সেনাবাহিনী। সংঘর্ষের অজুহাতে ফিলিস্তিনিদের ওপর হামলা করছে ইসরায়েলি সেটেলাররা।

আল-আকসা মসজিদ নিয়ে এরদোয়ান বলেন, কট্টরপন্থি ইসরায়েলি ইহুদি সেটেলাররা মসজিদ ধ্বংস করার চেষ্টা এবং সেখানে তৃতীয় ইহুদি উপাসনালয় নির্মাণের প্রচার করছে।

তুর্কি নেতা আরও বলেন, আল-আকসা মসজিদের বর্তমান স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করে এমন কোনও কাজকে আমরা মেনে নিতে পারি না। এই প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ হলো ফিলিস্তিনিদের ঐক্য এবং পুনর্মিলন।

তিনি আরও বলেন, এই অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তির একমাত্র উপায় হলো ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বি-রাষ্ট্রীয় ব্যবস্থাকে সমর্থন করা।

পরে এরদোয়ান আব্বাস ও গাজার শাসক গোষ্ঠী ও হামাস নেতা ইসমাইল হানিয়েহ-এর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এই সপ্তাহের শেষের দিকে তুরস্ক সফরে যাওয়ার কথা ছিল, তবে রবিবার তার অস্ত্রোপচারের জন্য এই সফর বাতিল করা হয়েছিল।

সর্বশেষ খবর