Homeখেলাহিজাব পরে মাঠে নেমে ইতিহাস গড়লেন মরক্কোর ফুটবলার

হিজাব পরে মাঠে নেমে ইতিহাস গড়লেন মরক্কোর ফুটবলার

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চলছে ২০২৩ নারী ফুটবল বিশ্বকাপ। সোমবার (২৪ জুলাই) জার্মানির বিপক্ষে যখন মরক্কো মাঠে নামে, তখন একটি ইতিহাস গড়েন মরক্কোর নারী ফুটবলার নৌহাইলা বেনজিনা। ২৫ বছর বয়সী এই ডিফেন্ডার সিনিয়র লেভেলে নারী বিশ্বকাপে হিজাব পরে খেলা প্রথম ফুটবলার।

২০১৮ সালে জাতীয় দলের হয়ে সিনিয়র লেভেলে পা রাখেন বেনজিনা। তিনি মরক্কোর অ্যাসোসিয়েশনের স্পোর্টস অব ফোর্সেস আর্মড রয়্যালের (এফএআর) হয়ে খেলেন। তিনি চলতি বিশ্বকাপে হিজাব পরে মাঠে খেলতে নেমেই ইতিহাস গড়েছেন।

তবে এক দশক আগেও যদি নৌহাইলা বেনজিনা হিজাব পরে মাঠে নামতে চাইতেন, তবে তাকে তার হিজাব কিংবা দেশের মধ্যে একটিকে বেছে নিতে হতো। কারণ, ফিফা ২০১৪ সালের আগপর্যন্ত হিজাব পরে ফুটবল ম্যাচ খেলা নিষিদ্ধ ছিল।

তবে মুসলিম নারী ফুটবলারদের কথা চিন্তা করে ২০১২ সালে ফিফা প্রথমবারের মতো এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) হিজাব পরে ফুটবল ম্যাচ খেলার অনুমতি দেয়। তবে তা পরীক্ষামূলক ছিল। পরবর্তী সময়ে ২০১৪ সালে ফিফা মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। দুই বছর পর, জর্ডানে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে প্রথমবারের মতো মুসলিম খেলোয়াড়রা আন্তর্জাতিক ফিফা ইভেন্টে হেডস্কার্ফ (হিজাব) পরেছিল।

তবে সেটা ছিল যুব বিশ্বকাপ টুর্নামেন্ট। তবে নৌহাইলা বেনজিনা প্রথম নারী ফুটবলার হিসেবে ইতিহাস গড়েছেন প্রাপ্তবয়স্ক ফুটবলার হিসেবে বিশ্বকাপে হিজাব পরে খেলার।

Exit mobile version