Homeঅর্থনীতিবেনাপোল বন্দরে ডলারের পরিবর্তে রুপিতে পণ্য আমদানি শুরু

বেনাপোল বন্দরে ডলারের পরিবর্তে রুপিতে পণ্য আমদানি শুরু

যশোরের বেনাপোল বন্দরে রুপিতে পণ্য আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার ভারত থেকে মিনি ট্রাকের যন্ত্রাংশ আমদানি করা হয়। রাজধানীর মহাখালীর নিতা কোম্পানি লি. এসব যন্ত্রাংশ আমদানি করে।

এ বিষয়ে বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা শেখ ইনাম হোসেন বলেন, ডলারের পরিবর্তে রুপিতে এলসির প্রথম চালান বন্দরে এসে পৌঁছেছে। ভারতের টাটা মোটরস লিমিডেট থেকে ২৮টি মিনি ট্রাকের সিকেডি যন্ত্রাংশ রপ্তানি করা হয়েছে। এ চালানের রপ্তানি মূল্য ১ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৭৬০ রুপি।

ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াডিং এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, বাংলাদেশের স্বাধীনের পর ভারত থেকে ডলারে পণ্য রপ্তানি হয়ে আসছিল। তবে সম্প্রতি দুদেশের সরকার ডলারের পরিবর্তে রুপিতে আমদানি-রপ্তানির বিষয়ে সম্মত হয়। ভারতের আইসিআইসি ব্যাংক ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং বাংলাদেশের সোনালী ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংকের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। এখন থেকে ডলারের পাশাপাশি রুপিতেও পণ্য রপ্তানি করা হবে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বলেন, রুপিতে রপ্তানি করা পণ্য বেনাপোল বন্দরে রাখা হয়েছে। কাস্টমস ও বন্দরের কার্যক্রম শেষে দ্রুত তা খালাস করা হবে।

Exit mobile version