Homeআন্তর্জাতিকপুতিনের সঙ্গে লুকাশেঙ্কোর বৈঠক আজ

পুতিনের সঙ্গে লুকাশেঙ্কোর বৈঠক আজ

রাশিয়া সফরে রয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কো। রোববার (২৩ জুলাই) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। ক্রেমলিনের বরাত দিয়ে এ তথ্য ‍নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ক্রেমলিনের জানিয়েছে, লুকাশেঙ্কো শনিবার (২২ জুলাই) রাশিয়া সফরে আসেন। সফরকালে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকে দুই দেশের কৌশলগত অংশীদারত্ব আরও এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা করবেন।

এর আগে শুক্রবার (২১ জুলাই) পুতিন বলেছেন, ‘বেলারুশে যেকোনো ধরনের আঘাত হলে তা রাশিয়ার ওপর হামলার সমতুল্য।’

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকায় অংশীদার প্রতিবেশী সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ বেলারুশ। সেইসঙ্গে পুতিনের ঘনিষ্ঠ মিত্র দেশটির প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কো।

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা ওয়াগনার বাহিনী বর্তমানে বেলারুশে অবস্থান করছে। এর প্রতিক্রিয়ায় গত সপ্তাহের শুরুতে বেলারুশ সীমান্তের কাছাকাছি সামরিক ইউনিট নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় পোল্যান্ড। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ডের এমন সিদ্ধান্তের প্রেক্ষাপটে পুতিন জানিয়েছেন, মিনস্কের প্রতি যেকোনো শত্রুতার প্রতিক্রিয়া জানাতে মস্কো তার কাছে থাকা সব উপায়-উপকরণ ব্যবহার করবে।

গত মাসে রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। পরে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থেকে পিছু হটেন তিনি। মস্কোর সঙ্গে সমঝোতার শর্তে প্রিগোজিন ও তার যোদ্ধাদের একাংশের বেলারুশে চলে যাওয়ার কথা রয়েছে।

Exit mobile version