Homeরাজনীতিজীবন দিয়ে হলেও দাবি আদায়ের হুঁশিয়ারি বিএনপি নেতাদের

জীবন দিয়ে হলেও দাবি আদায়ের হুঁশিয়ারি বিএনপি নেতাদের

জীবন দিয়ে হলেও তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করার হুঁশিয়ারি দিয়েছেন বিএনপি নেতারা। বলেছেন, আঘাত আসলে পাল্টা আঘাত করা হবে। জীবন দিয়ে হলেও দাবি আদায় করে নেয়া হবে।

বুধবার (১৯ জুলাই) সকাল সাড়ে ১০টায় উত্তরা আব্দুল্লাহপুর থেকে শুরু হওয়া পদযাত্রার আগে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন বিএনপির নেতারা। এদিন বেলা ১১টায় সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীর আবদুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত বিএনপির দ্বিতীয় দিনের পদযাত্রা শুরু হয়।

পদযাত্রা শুরুর আগেই সকাল থেকে আব্দুল্লাহপুরে জড়ো হতে থাকেন ঢাকা মহানগর উত্তরের নেতাকর্মীরা। একদিকে গরম অন্যদিকে দীর্ঘপথ। ফলে কিছুক্ষণ পর পর বিরতি দিয়ে পদযাত্রা সামনের দিকে এগিয়েছে। আর মোড়ে মোড়ে সতর্ক অবস্থানে দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যদের।

উত্তরের নেতাকর্মীদের অংশগ্রহণে আব্দুল্লাহপুরের এই পদযাত্রা বিমানবন্দর, কুড়িল, নতুনবাজার হয়ে রামপুরায় গিয়ে শেষ হয়। এরপর যোগ দেন দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা। দক্ষিণের পদযাত্রা শেষ হবে যাত্রাবাড়ী গিয়ে।

পদযাত্রা শুরুর আগে আবদুল্লাহপুরে পদযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ছেড়ে দেয়ার দিন শেষ, এখন খালেদা জিয়ার বাংলাদেশ। আর কাউকে ছাড় দেয়া যাবে না। আমার অধিকার আমাকে রক্ষা করতে হবে।

সংবিধানের বাইরে এক চুল নড়ার সুযোগ নেই- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবাদুল কাদেরের এমন বক্তব্যের জবাবে আব্বাস বলেন, খুব ভালো কথা কাদের সাহেব। আপনার কথায় স্থির থাকেন। কথা হলো কোন সংবিধান? খায়রুল হকের সংবিধান নাকি বাংলাদেশের সংবিধান। আমরা চাই অখণ্ড সংবিধান, যেটি কাটাছেঁড়া করা হয়নি, সেটির অধীনে আমরা নির্বাচনে যাব। এছাড়া আপনাদের (আওয়ামী লীগ) তৈরি, খায়রুল হকের তৈরি সংবিধানের অধীনে আমরা নির্বাচনে যাব না।

তিনি বলেন,

সব বাধা অতিক্রম করে আমাদের গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হবে এবং আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। আঘাত আসলে পাল্টা আঘাত করা হবে। জীবন দিয়ে হলেও দাবি আদায় করে নেয়া হবে।

এতে বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, সংসদ ভেঙে দাও। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাও। যদি তা না করো তাহলে একদফায় আন্দোলন করে তোমাদের পদত্যাগে বাধ্য করা হবে।

সংবিধানের বাইরে এক চুল নড়ার সুযোগ আছে কি না, তা সময়ই বলে দেবে মন্তব্য করে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান বলেন, আওয়ামী লীগের হাতে পোস্টমর্টেম হওয়া খায়রুল হকের তৈরি সংবিধান অনুযায়ী আমরা নির্বাচনে যাব না।

সর্বশেষ খবর