Homeআন্তর্জাতিকঅস্ট্রেলিয়া উপকূলে ভেসে আসা ‘ধাতব বস্তু’ ঘিরে আতঙ্ক

অস্ট্রেলিয়া উপকূলে ভেসে আসা ‘ধাতব বস্তু’ ঘিরে আতঙ্ক

অস্ট্রেলিয়ার গ্রিন হেড উপকূলে ভেসে এসেছে সিলিন্ডার আকৃতির রহস্যময় একটি ধাতব বস্তু। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয় বাসিন্দাদের মাঝে। তবে এরইমধ্যে ওই ধাতব বস্তুটির রহস্য উন্মোচনে অস্ট্রেলিয়ার পুলিশ, সামরিক বাহিনী এবং নৌ-কর্তৃপক্ষের সমন্বয়ে একটি যৌথ অনুসন্ধানী দল গঠন করা হয়েছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সোমবার (১৭ জুলাই) অস্ট্রেলিয়ার গ্রিন হেড উপকূলে ভেসে আসা সিলিন্ডার আকৃতির ধাতব বস্তুটি আকারে প্রায় একটি গাড়ির সমান। দেশটির স্পেস এজেন্সি জানিয়েছে, এটি কী ধরনের ধাতব, তা নির্ণয়ে বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে মিলে কাজ করছে তারা।

বস্তুটি নিয়ে নানা জল্পনা-কল্পনা ছড়িয়ে পড়েছে স্থানীয়দের মাঝে। অনেকের ধারণা, ধাতবটি প্রায় ৯ বছর আগে ভারত মহাসাগরে নিঁখোজ মালয়েশিয়ার এমএইচ-৩৭০ মডেলের বিমানটির ধ্বংসাবশেষ। তবে অস্ট্রেলিয়ার এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, এটি কোনো বিমানের ধ্বংসাবশেষ নয়। সিলিন্ডার আকৃতির ধাতবটি কোনো রকেটের জ্বালানি ট্যাংকের অংশ হতে পারে। এটি সম্প্রতি ধ্বংস হয়েছে বলেও জানান তারা।

এভিয়েশন বিশেষজ্ঞ জিওফ্রি থমাস গণমাধ্যমকে বলেন, ‘ধাতবটি দেখে মনে হচ্ছে কোনো রকেটের জ্বালানি ট্যাংক। সম্ভবত এটি বছরখানেক আগে ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছিল। পরে জ্বালানি ট্যাংকের অংশটি ভেসে গ্রিন হেডে চলে এসেছে।’

স্থানীয় পুলিশ জানিয়েছে, ধাতবটির রাসায়নিক পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। এতে কোনো বিষাক্ত পদার্থের উপস্থিতি নেই।

এর মধ্যেই অস্ট্রেলিয়ার পুলিশ, সামরিক বাহিনী এবং নৌ-কর্তৃপক্ষের সমন্বয়ে সিলিন্ডার আকৃতির ধাতব বস্তুটির তদন্তে একটি যৌথ অনুসন্ধানী দল গঠন করা হয়েছে। এটি কী ধরনের ধাতব বস্তু তা নিশ্চিত হওয়ার পর, নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে সমুদ্র উপকূল থেকে এটিকে সরিয়ে ফেলা হবে বলে জানানো হয়েছে।

Exit mobile version