Homeআন্তর্জাতিকউন্নয়নশীল দেশগুলোকে জলবায়ু ক্ষতিপূরণ দেবে না যুক্তরাষ্ট্র

উন্নয়নশীল দেশগুলোকে জলবায়ু ক্ষতিপূরণ দেবে না যুক্তরাষ্ট্র

জলবায়ু পরিবর্তনজনিত কারণে ভুক্তভোগী উন্নয়নশীল দেশগুলোকে ‘কোনো পরিস্থিতিতেই’ ক্ষতিপূরণ দেবে না যুক্তরাষ্ট্র।

জলবায়ু ইস্যুতে আলোচনার জন্য চীনে যাওয়ার আগে মার্কিন কংগ্রেসের একটি শুনানিতে প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ুবিষয়ক দূত জন কেরি এই মন্তব্য করেন।

উন্নয়নশীল দেশগুলো দীর্ঘদিন থেকে জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিপূরণ দাবি করে আসছে। আলোচনার পর জলবায়ু ক্ষতিগ্রস্ত দরিদ্রতর দেশগুলোর জন্য একটি তহবিল গঠন করা হয়েছে, কিন্তু সেখানে পরিষ্কার নয়, উন্নত দেশগুলো কী পরিমাণ অর্থায়ন করবে।

নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্রনীতিবিষয়ক কমিটির সামনে শুনানিতে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জিজ্ঞাসা করা হয়, বন্যা, ঝড় ও অন্যান্য জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের শিকার দেশগুলোকে কোনো অর্থায়ন করা হবে কি না। কমিটির চেয়ার ব্রিয়ান মাস্টের প্রশ্নের জবাবে কেরি বলেন, ‘কোনো পরিস্থিতিতেই’ তা হবে না।

জলবায়ুসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য ১৬ থেকে ১৯ জুলাই তিন দিনের সফরে চীন যাচ্ছেন জন কেরি। সফরে আগামী নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) অনুষ্ঠিতব্য কপ২৮ সম্মেলন নিয়ে আলোচনা হবে।

দুবাইয়ে অনুষ্ঠেয় এই জলবায়ু সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোর জন্য ‘লস অ্যান্ড ড্যামেজ’ নামের একটি তহবিল নিয়ে যাবতীয় সিদ্ধান্ত চূড়ান্ত করার কথা। গত বছর মিশরে অনুষ্ঠিত কপ-২৭-এ এটা নিয়ে বিশেষ অগ্রগতি হয় বলে ফলাও করে প্রচার করা হয়েছিল।

সর্বশেষ খবর