Homeআন্তর্জাতিকযে কারণে ইউক্রেন যুদ্ধ থামবে না, জানালেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

যে কারণে ইউক্রেন যুদ্ধ থামবে না, জানালেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, পশ্চিমা শক্তি মস্কোকে পরাজিত করার পরিকল্পনা বন্ধ না করা পর্যন্ত ইউক্রেন সংঘাতের অবসান হবে না। চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার জাকার্তায় দক্ষিণ-পূর্ব এশীয় প্রতিপক্ষের সঙ্গে বৈঠকের আগে দৈনিক কমপাসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন তিনি।

বুধবার (১২ জুলাই) প্রকাশিত সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, পশ্চিমারা নিজেদের আধিপত্য ধরে রাখা এবং তাদের পুতুল কিয়েভের মাধ্যমে রাশিয়ার কৌশলগত পরাজয় ঘটাতে চায়। এসব বাদ না দিলে সংঘাত থামবে না।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, কেন ইউক্রেনে সশস্ত্র যুদ্ধের অবসান হচ্ছে না? উত্তরটি খুব সহজ-যতক্ষণ না পশ্চিমারা তাদের আধিপত্য ধরে রাখার জন্য ছাড় না দেবে এবং কিয়েভের মাধ্যমে রাশিয়ার কৌশলগত পরাজয় ঘটাতে না পারবে ততক্ষণ পর্যন্ত এই যুদ্ধ অব্যাহত থাকবে।

তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের অবস্থান পরিবর্তনের কোনো ইঙ্গিত নেই। আমরা দেখছি যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা কীভাবে ইউেক্রনকে ধারাবাহিকভাবে অস্ত্র সহায়তা দিয়ে যাচ্ছে। একই সঙ্গে যুদ্ধ অব্যাহত রাখতে চাপ দিয়ে যাচ্ছে জেলেনস্কিকে।

এদিকে ইউক্রেনকে সহায়তার দেয়ার মাধ্যমে ন্যাটো তৃতীয় বিশ্বযুদ্ধকেই কেবল এগিয়ে আনছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি দিমিত্রি মেদভেদেভ। মঙ্গলবার (১১ জুলাই) ন্যাটো সম্মেলন প্রসঙ্গে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তিনি এ কথা বলেন।

মেদভেদেভ বলেছেন, ইউক্রেনকে ন্যাটো জোট ক্রমবর্ধমান সামরিক সহায়তা দেয়ার মাধ্যমে তৃতীয় বিশ্বযুদ্ধকে এগিয়ে আনছে।

সম্মেলনের প্রথম দিনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটি ইউক্রেনকে সদস্য হিসেবে গ্রহণ না করলেও আরও অতিরিক্ত সহায়তা দেয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে। বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে মেদভেদেভ বলেন, ‘এটি (ন্যাটোর তরফ থেকে ইউক্রেনকে অস্ত্র সহায়তা দেয়া) রাশিয়াকে তার লক্ষ্য অর্জন থেকে বিরত রাখতে পারবে না।’

Exit mobile version