Homeখেলাআইপিএলের ব্র্যান্ড ভ্যালু ১৫ বিলিয়ন মার্কিন ডলার

আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ১৫ বিলিয়ন মার্কিন ডলার

আইপিএল ক্রিকেটে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। পাশাপাশি এর ব্যবসায়েও নতুন নতুন দ্বার উন্মোচিত হয়েছে। আইপিএল হয়েও উঠেছে এখন একটি বড় ব্যবসা কেন্দ্র। যার কারণে তার ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলার।

আইপিএলের বর্তমান ফ্র্যাঞ্চাইজি ১০টি। এর মধ্যে সবচেয়ে বেশি ব্র্যান্ড ভ্যালু হচ্ছে চেন্নাই সুপার কিংসের। বর্তমানে এর ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ২১২ মিলিয়ন মার্কিন দলার। এদিকে, পুরো আইপিএলের ব্র্যান্ড ভ্যালুও গত বছরের তুলনায় বেড়েছে ৮০ শতাংশ।

ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে চেন্নাইয়ের পরই রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এখন পর্যন্ত আইপিএলের শিরোপা জিততে পারেনি দলটি। তবুও এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দলটি। এর কারণ অবশ্য দলের তারকা ক্রিকেটার। এতে প্রথম আসর থেকেই খেলে যাচ্ছেন ভারতের তারকা ক্রিকেটার বিরাট কোহলি। এছাড়াও, এ ক্লাবটিতে খেলেছেন ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স ও গ্লান ম্যাক্সওয়েলের মতো ক্রিকেটাররা।

চেন্নাই ও বেঙ্গালুরু থেকে কমই ব্র্যান্ড ভ্যালু বেড়েছে তালিকার তৃতীয় স্থানে থাকা মুম্বাই ইন্ডিয়ান্সের। ২০২৩ সালে এ দলের ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ১৯০ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও কলকাতার ১৮১ মিলিয়ন মার্কিন ডলার এবং দিল্লির ১৩৩ মিলিয়ন মার্কিন ডলার।

আইপিএলের সবচেয়ে কম ব্র্যান্ড ভ্যালুর ফ্র্যাঞ্চাইজি হচ্ছে লখনৌ সুপার জায়ান্টস। ২০২১ সালে আইপিএলে অভিষেক হয় দলটির। এরপর তাদের ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়েছে ৮৩ মিলিয়ন মার্কিন ডলার।

Exit mobile version