Homeআন্তর্জাতিকপশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত আরও এক ফিলিস্তিনি

পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত আরও এক ফিলিস্তিনি

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। তার বিরুদ্ধে ইসরাইলি সেনাদের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ করেছে তেল আবিব। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর হাতে সাধারণ ফিলিস্তিনির রক্তপাত নিয়মিত ঘটনা। সোমবার (১০ জুলাই) আবারও সেই একই ঘটনা ঘটেছে। ইসরাইলি সেনার গুলিতে প্রাণ হারিয়েছেন ৩৩ বছর বয়সী বিলাল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে ইসরাইলের সেনাবাহিনী জানায়, রামাল্লার কাছে একটি গাড়ি তল্লাশির জন্য আটকায় নিরাপত্তা বাহিনী। সে সময় ভেতর থেকে বেরিয়েই তাদের লক্ষ্য করে গ্রেনেড নিক্ষেপ করে গাড়িচালক, এরপর গুলি চালানো শুরু করে। জীবন বাঁচাতে পাল্টা গুলি চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তবে বিলালের মৃত্যু কীভাবে হয়েছে সে বিষয়ে তারা কোনো বক্তব্যই দেয়নি।

সাম্প্রতিক সময়ে পশ্চিম তীরে উত্তেজনা বেড়েছে। গত সপ্তাহে জেনিনে দুই দিনব্যাপী রক্তক্ষয়ী অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। দুই দশকের মধ্যে সবচেয়ে বড় এই অভিযানে ৩ শিশুসহ অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আর চলতি বছর ইসরাইলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা ১৫০ ছাড়িয়েছে।

এদিকে, জেনিনে অভিযানের পর থেকেই সেখানকার বাসিন্দারা মানসিক ট্রমার মধ্যে বসবাস করছেন বলে জানিয়েছে শরণার্থী শিবিরটিতে কাজ করা মানবাধিকার সংগঠনগুলো। বিশেষ করে শিশুদের মধ্যে ভয় ধরাতেই এমন অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী, বলে ধারণা করছেন তারা। শিশুরা রাতে একা ঘুমাতে যেতে সাহস পাচ্ছে না বলেও উল্লেখ করা হয়। একই সমস্যা দেখা দিয়েছে কিশোর ও তরুণদের মধ্যেও।

সর্বশেষ খবর