Homeআন্তর্জাতিকক্লাস্টার বোমা রাশিয়ায় ব্যবহার করা হবে কি না, জানাল ইউক্রেন

ক্লাস্টার বোমা রাশিয়ায় ব্যবহার করা হবে কি না, জানাল ইউক্রেন

ইউক্রেনকে নিষিদ্ধ ও বহুলবিতর্কিত ক্লাস্টার বোমা দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিয়েভে ক্লাস্টার বোমা পাঠানোর মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি দাবি করেছেন, যুক্তরাষ্ট্র যে ক্লাস্টার বোমা সরবরাহ করবে, তা রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের ভূখণ্ড মুক্ত করতে সাহায্য করবে। কিন্তু এসব অস্ত্র রাশিয়ায় ব্যবহার করা হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

রেজনিকভ বলেছেন, যুক্তরাষ্ট্রের এসব যুদ্ধাস্ত্র ইউক্রেনীয় সেনাদের জীবন বাঁচাতে সাহায্য করবে। ইউক্রেন এসব অস্ত্র ব্যবহারের রেকর্ড সংরক্ষণ করবে এবং সেসব তথ্য তাদের অংশীদারদের সঙ্গে বিনিময় করা হবে।

রেজনিকভ টুইটারে লিখেছেন, ‘আমাদের অবস্থান খুব পরিষ্কার– আমাদের অস্থায়ীভাবে দখলকৃত অঞ্চলগুলো মুক্ত করতে হবে এবং আমাদের জনগণের জীবন বাঁচাতে হবে।’

তিনি আরও বলেন, ‘ইউক্রেন এই অস্ত্র ব্যবহার করবে শুধু আমাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল দখলমুক্ত করার জন্য। রাশিয়ার সরকারিভাবে স্বীকৃত ভূখণ্ডে এই অস্ত্র ব্যবহার করা হবে না।’

শুক্রবার (৭ জুলাই) ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই বোমায় বহু বেসামরিক নাগরিক হত্যার রেকর্ড থাকায় এ নিয়ে ব্যাপক সমালোচনা চলছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন বলে জানিয়েছেন। যুক্তরাজ্যের পাশাপাশি কানাডা ও স্পেন জানিয়েছে, তারা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ক্লাস্টার বোমা ব্যবহারের পক্ষে নয়। মার্কিন প্রশাসনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সর্বশেষ খবর